×

সারাদেশ

শিক্ষার আলো ছড়াচ্ছে ‘মেঘনা অধ্যয়ন কেন্দ্র’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২০, ০৮:১১ পিএম

শিক্ষার আলো ছড়াচ্ছে ‘মেঘনা অধ্যয়ন কেন্দ্র’

মেঘনা অধ্যয়ন কেন্দ্রে পাঠদানে ব্যস্ত রবিউল সরদার

নিজ উদ্যোগে গড়ে তোলা ‘মেঘনা অধ্যয়ন কেন্দ্র’ থেকে শিক্ষার আলো ছড়াচ্ছেন গ্রামের এক তরুণ যুবক রবিউল সরদার। এতে লেখা-পড়ার সুযোগ পেয়ে উপকৃত হচ্ছে শিশুরা। কেন্দ্রটিতে ২৫ জন শিক্ষার্থী রয়েছে। ২০১৮ সালে নিজ গ্রামে গড়ে তুলেছেন এটি। রবিউলের বাড়ি নওগাঁর রাণীনগর উপজেলার গুয়াতা বাঁকা গ্রামে। তার বাবার নাম আলম সরদার।

প্রতিদিন সকাল ৮ টা থেকে ১০টা পর্যন্ত লেখাপড়া চলে কেন্দ্রটিতে। সম্পূর্ণ বিনা খরচে হাতে কলমে শিক্ষাদান করানো হচ্ছে শিশুদের। ছেলে-মেয়েদের শিক্ষাদানে উদ্বুদ্ধ করতে প্রতি মাসে মা সমাবেশ করা হয়।

রবিউল সরদার জানান, লেখাপড়া থেকে ঝরেপড়া রোধ করতে এ অধ্যয়ন কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেন তিনি। মনীষীদের লেখা বই পড়ে অধ্যয়ন কেন্দ্র স্থাপনের স্বপ্ন জাগে তার মনে। পারিবারিক ভাবে আলোচনা করে মায়ের নামে “মেঘনা অধ্যয়ন কেন্দ্র” গড়ে তোলেন। প্রথম দিকে তেমনটা সাড়া মিলেনি। পরবর্তীতে সচেতনতা সৃষ্টি হয় গ্রামের লোকজনের মধ্যে।

তিনি আরো জানান, সরকারের শিক্ষা নীতিতে ‘সবার জন্য শিক্ষা’ কর্মসূচী থাকলেও তা বাস্তবায়ন করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। একটি সুশিক্ষিত জাতি গঠনে সরকারের পাশাপাশি সামাজিকভাবে সবাইকে এগিয়ে আসতে হবে।

শিশুদের কেন্দ্রমুখী করতে প্রতিনিয়ত চিপস, চকলেটসহ নানা ধরনের খাবার পরিবেশন করা হয়। রবিউল লেখাপড়ার পাশাপাশি বগুড়ায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকুরি করছেন। চাকুরির সমস্ত বেতন ব্যয় করন শিক্ষক-শিক্ষার্থীদের পিছনে। লেখাপড়ার জন্য তিনি বেতনভুক্ত এ জন শিক্ষিকা রেখেছেন। ওই শিক্ষিকার সঙ্গে পাঠদানে সহযোগিতা করেন ছোট বোন রিয়া বানুও।

এ ব্যাপারে ওই গ্রামের চাঁন মিয়া জানান, রবিউলের উদ্যোগে সমাজে অনেকটা পরিবর্তন হতে শুরু করেছে। তার কারনে সবার মাঝে শিক্ষা সর্ম্পকে সচেতনতা সৃষ্টি হচ্ছে এবং সবাই আগ্রহী হচ্ছে। শুধু শিক্ষা ক্ষেত্রেই নয়, সামাজিক উন্নয়নেও কাজ করছেন তিনি।

গুয়াতা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদা পারভিন বলেন, রবিউলের মেঘনা অধ্যয়ন কেন্দ্র থেকে প্রায় ৮ জন শিক্ষার্থীকে আমার বিদ্যালয়ে ১ম শ্রেণিতে ভর্তি করানো হয়েছে। শিশুদের বিদ্যালয়ে ভর্তির পর লেখা শেখাতে শিক্ষকদের যে পরিশ্রম করতে হয়, রবিউলের কারণে তা আর করতে হচ্ছে না।

এ ব্যাপারে রাণীনগর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল বাসার শামসুজ্জামান রবিউলের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, শিক্ষিত জাতি গঠনে সরকারকে যেভাবে সহায়তা করছেন তা অত্যন্ত প্রসংশনীয়। এ বিষয়ে খোঁজ খবর নিয়ে রবিউলকে সাধ্যনুসারে সহযোগিতা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App