×

জাতীয়

মোদির বাংলাদেশ সফর নিয়ে প্রশ্ন ফখরুলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২০, ০৮:৪৭ পিএম

এই মুহূর্তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর কতটুকু শোভনীয় এমন প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, দিল্লিতে মার্কিন প্রেসিডেন্ট উপস্থিত রয়েছেন সেই সময় সাম্প্রদায়িক দাঙ্গা শুরু হয়। বিভিন্ন মহল থেকে অভিযোগ আসছে এই দাঙ্গার সঙ্গে মোদির দল অভিযুক্ত। এখন মোদির বাংলাদেশে আসাটা কতটুকু শোভনীয় হচ্ছে চিন্তা করা দরকার।

মির্জা ফখরুল বলেন, সরকারের সঙ্গে জনগণের কোনো সম্পর্ক নেই। তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে বেআইনিভাবে, অসুস্থ্ অবস্থায় আটকে রেখেছে। চিকিৎসার সুযোগ দিচ্ছে না। স্বাধীনতা যুদ্ধের ঘোষণা দিয়েছিলেন যে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান, এম এজি ওসমানী, মওলানা ভাসানী, রবসহ মুক্তিযুদ্ধের সঙ্গে যারা জড়িত ছিলেন সবাইকে ভুলে গেছেন। ২ মার্চ আ স ম আব্দুর রবকে সম্মান জানানো হয়নি বলে আক্ষেপ করেন তিনি।

সোমবার (২ মার্চ) বিকালে জাতীয় প্রেসক্লাবে ঐতিহাসিক ২ মার্চ পতাকা উত্তোলন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিধির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ সময় আরোও উপস্থিত ছিলেন, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, কৃষক-শ্রমিক জনতা পার্টির সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণ ফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া, ডাসুর ভিপি নুর প্রমুখ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান প্রশ্ন রাখেন, পতাকা উত্তোলনের এই দিনটা কি রাষ্ট্রের কাছে গুরুত্বপূর্ণ নয়? তাহলে সরকার কেনো এতো দিবস পালন করেন। এই দিনটাতে কেন রাষ্ট্রীয় ভাবে পালন করা হচ্ছে না। সরকার কি তাহলে পতাকাকে ভয় পায় এই জবাব তাদের দিতে হবে।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়ে বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, পতাকা দিবসকে জাতীয় স্বীকৃতি দিন। পতাকা উত্তোলনের নায়ক আ স ম আব্দুর রবকে উপযুক্ত সন্মান দিন। খালেদা জিয়াকে মুক্তি দিন।

মাহমুদুর রহমান মান্না বলেন, যেখানে স্বাধীনতা, গণতন্ত্র, ভোটের অধিকার নেই সেখানে ঘটা করে মুজিব বর্ষ পালন করা হচ্ছে। মুক্তিযুদ্ধে যাদের অবদান সবচেয়ে বেশি তাদের বাদ দিয়ে মোদিকে নিয়ে মুজিব বর্ষ পালন করে পুনরায় সরকারের ক্ষমতা টিকিয়ে রাখার স্বপ্ন পূরণ হবে না। এখন লক্ষ্য একটাই গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আন্দোলন কর্মসূচির ঘোষণার মধ্যে দিয়ে রাজপথে ঐক্য সৃষ্টি করতে হবে।

গণস্বাস্থ্যের কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, মোদি বাংলাদেশে আসলে তাকে তিনটি শর্ত মানতে হবে। তা হলো ফেলানীকে ও সীমান্তে মানুষ হত্যার জন্য ক্ষমা চাইতে হবে। ভারতের হাই কমিশনের সামনের রাস্তায় নাম হবে ফেলানীর রোড। আর আমরা যে পানির হিস্যা পাচ্ছি সেই পানি দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App