×

জাতীয়

বুধবার এসএমই মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২০, ০৪:৫৯ পিএম

বুধবার এসএমই মেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

৯ দিনব্যাপী ৮ম জাতীয় এসএমই পণ্য মেলার সংবাদ সম্মেলন।

আগামী ৪ মার্চ শুরু হচ্ছে ৯ দিনব্যাপী ৮ম জাতীয় এসএমই পণ্য মেলা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শুরু হতে যাওয়া এ মেলা শেষ হবে ১২ মার্চ। আগামী বুধবার (৪ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউশনে (কেআইবি) প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এবারের মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী।

সোমবার (২ মার্চ) রাজধানীর পান্থপথে এসএমই ফাউন্ডেশনের সভাকক্ষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এক প্রেস ব্রিফিংয়ে মেলা আয়োজনের তথ্য তুলে ধরেন। এ সময় আরো উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব আব্দুল হালিম, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম।

শিল্পমন্ত্রী জানান, সকাল ১০ টা থেকে রাত ৮ টা পর্যন্ত মেলাপ্রাঙ্গণ খোলা থাকবে। মেলা থাকবে সর্ব সাধারণের জন্য উন্মুক্ত। এবারের মেলায় সারাদেশের ২৯৬ টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ৩০৯ টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন৷ উদ্যোক্তাদের মধ্যে ১৯৫ জন নারী উদ্যোক্তা ও ১০১ জন পুরুষ উদ্যোক্তা৷ এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী৷ মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেক্ট্রিক্যাল ও ইলেক্ট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য প্রদর্শন করা হবে।

মন্ত্রী আরও জানান, মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃত দেওয়ার লক্ষ্যে এসএমই ফাউন্ডেশন কর্তৃক পুরুষ ও নারী ক্যাটাগরিতে জাতীয় এসএমই উদ্যোক্তা পুরষ্কার ২০২০ প্রদান করা হবে। মেলায় বিভিন্ন ক্যাটাগরিতে ২ জন নারী ও ৩ জন পুরুষ উদ্যোক্তাকে পুরষ্কৃত করা হবে। বিজয়ী উদ্যোক্তারা পুরষ্কার হিসেবে ১ লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট পাবেন।

মন্ত্রী জানান, মেলা উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৫ টি সেমিনার অনুষ্ঠিত হবে। ৫ মার্চ বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতবিদ এবং আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তা ও তাদের পরিবারবর্গের কাছে দেশের এসএমই খাত সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরতে সকালে একটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে। ওইদিন সকাল ১১ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ শুধুমাত্র বিদেশী অতিথিদের জন্য উন্মুক্ত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App