×

রাজনীতি

ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ মার্চ ২০২০, ১২:৫৭ পিএম

ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা

মামলার পর তাবিথ। ছবি: সংগৃহীত।

ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা

মামলার পর তাবিথ। ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) নির্বাচনে ‘ভোট ডাকাতি’ ও ‘কারচুপির’ অভিযোগ এনে নির্বাচনের ফল বাতিল চেয়ে বিএনপির প্রার্থী তা‌বিথ আউয়াল। সোমবার (১ মার্চ) নির্বাচনী ট্রাইব্যুনালে বিচারক উৎপল ভট্টাচার্যের আদালতে তিনি এই মামলা দায়ের করেন।

মামলায় ৮ জনকে বিবাদী করা হয়েছে। তারা হলেন- প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার সচিব, ঢাকা উত্তর সিটি করপোরেশনের যুগ্ম সচিব (জয়েন্ট সেক্রেটারি) মো. আবুল কাশেম, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির কাস্তে প্রতীকের প্রার্থী আহম্মেদ সাজেদুল হক, বাংলাদেশ আওয়ামী লীগ প্রার্থী (বর্তমানে মেয়র) আতিকুল ইসলাম, ন্যাশনাল পিপলস পার্টির আম প্রতীকের প্রার্থী আনিসুর রহমান দেওয়ান, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির বাঘ প্রতীকের প্রার্থী শাহিন খান, ইসলামী আন্দোলন বাংলাদেশের হাত পাখা প্রতীকের শেখ মো. ফজলে বারী মাসুদ।

তা‌বিথ আউয়া‌লের প‌ক্ষে ঢাকা আইনজীবী স‌মি‌তির সাবেক সভাপ‌তি মাসুদ আহ‌মেদ তালুকদার, বা‌রের নবনির্বা‌চিত সভাপ‌তি ইকবাল হোসেন, সাধারণ সম্পাদক হোসেন আলী খান হাসান, ব‌্যা‌রিস্টার এ‌কেএম এহসানুর রহমান আদাল‌তে উপ‌স্থিত ছি‌লেন।

নির্বাচনী আইন অনুযায়ী ফলাফলের গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে ‘নির্বাচনী ট্রাইব্যুনালে’ সংক্ষুব্ধ প্রার্থী বা তার মনোনীত ব্যক্তিকে আবেদন করতে হবে।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম উত্তরে ও ফজলে নূর তাপস দক্ষিণের মেয়র নির্বাচিত হন।

১৮০ দিনের মধ্যে এই মামলা নিষ্পত্তি করবে ট্রাইব‌্যুনাল। রায়ে সন্তোষজনক না হলে ৩০ দিনের মধ্যে তিনি ‘নির্বাচনী আপিল ট্রাইব্যুনালে’ যেতে পারবেন। নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল ১২০ দিনের মধ্যে আপিলটি নিষ্পত্তি করবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App