×

শিক্ষা

মোদি বিরোধী স্লোগানে উত্তাল ইবি 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২০, ০৪:১৫ পিএম

মোদি বিরোধী স্লোগানে উত্তাল ইবি 

ইসলামি বিশ্ব বিদ্যালয়। ছবি: ভোরের কাগজ।

মোদি বিরোধী স্লোগানে উত্তাল ইবি 

দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে ও মোদি বিরোধী স্লোগানে উত্তাল হয়ে উঠেছে ইসলামী বিশ^বিদ্যালয় (ইবি)।  রবিবার (০১ মার্চ) দুপুরে পৃথক পৃথকভাবে বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করে প্রতিবাদ কর্মসূচী পালন করে বিশ^বিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী ও ছাত্র ইউনিয়ন।

জানা যায়, ভারতের রাজধানী দিল্লীতে সিএএ ও এনআরসি বিরোধীদের সাথে হিন্দু কট্টোরপন্থিদের সন্ত্রাসী কার্যকলাপের প্রতিবাদে সোচ্চার হয়েছে ইসলামী বিশ্ব বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সাম্প্রদায়িক সহিংসতা ও দাঙ্গাবাজি দল কর্তৃক নির্বিচারে মুসলিম হত্যার প্রতিবাদের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে মানববন্ধন করেছে বিশ^বিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী। সংগঠনের সাধারণ সম্পাদক এম বি পাপ্পুর সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন সভাপতি আব্দুর রউফ, সহ-সভাপতি আখতার হোসেন আজাদ ও সাংগঠনিক সম্পাদক মোঃ মোর্শেদ।

এসময় সভাপতি আব্দুর রউফ বলেন, সাম্প্রদায়িক দাঙ্গা ও সহিংসতার মূল হোতা প্রধানমন্ত্রি নরেন্দ্র মোদি। হিন্দু সন্ত্রাসীদের হাতে অর্ধশত মুসলিম নিহতের পরেও এব্যাপারে মুখ খুলেনি মোদি। মোদি বিশ্বের অন্যতম সন্ত্রাসীর মধ্যে একজন। এমন সন্ত্রাসী, দাঙ্গাবাজ, সাম্প্রদায়িক নেতাকে বাংলার মাটিতে আমরা কোনভাবেই ঢুকতে দিব না। বঙ্গবন্ধুর অসম্প্রদায়িক বাংলায় সাম্প্রদায়িক মোদির কোন ঠাঁই নেই।

এসময় নেতৃবৃন্দ সরকারকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে মোদিকে অতিথি হিসেবে আমন্ত্রন না জানানোর অনুরোধ জানান। একই সাথে তারা জাতিসংঘ সহ বিশ্ব নেতৃবৃন্দকে সারাবিশ্বের নির্যাতিত সংখ্যালঘুদের তালিকা করে ক্ষতিপূরন ও পূনর্বাসনের আহবান জানান। এসময় বিভিন্ন  বিভাগের সাধারণ শিক্ষার্থীদের মানবন্ধনে অংশ নিতে দেখা যায়।

এদিকে বেলা সাড়ে এগারোটায় দলীয় টেন্ট থেকে একই ঘটনার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল বের করে ছাত্র ইউনিয়ন। সংগঠনের সভাপতি নুরুন্নবি ইসলাম সবুজ ও সাধারণ সম্পাদক জি কে সাদিকের নেতৃত্বে মিছিলটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে এসে শেষ হয়। এসময় এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সাধারণ সম্পাদক জি কে সাদিক বলেন, আমরা দেখেছি ভারত যখন অর্থনৈতিক সংকটের মধ্যদিয়ে যাচ্ছে, ঠিক তখনই এ সংকটকে ধামাচাপা দেয়ার জন্য একদল হিন্দু সন্ত্রাসী কর্তৃক মুসলমানদের উপর নির্যাতনের স্টিম রোলার চালানো হচ্ছে। এই বিজিপি সরকার ২০০৬ সালেও দাঙ্গা বাঁধিয়ে গুজরাটে ৩০ হাজার মানুষকে নির্বিচারে হত্যা করেছিল। আমরা চাই সাম্প্রদায়িকতাকে বর্জন করতে, এসব নেতাদের বর্জন করতে। সরকার এই সাম্প্রদায়িক মোদিকেই বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে প্রধান বক্তা রেখেছে। সারা বাংলার ছাত্রসমাজ বেঁচে থাকতে এ সন্ত্রাসী মোদিকে বাংলার মাটিতে ঢুকতে দেবে না।

উল্লেখ্য, গতকাল শনিবারও একই ঘটনার প্রতিবাদে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের পাদদেশে মানববন্ধন করে সাধারণ শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App