×

জাতীয়

ভ্রাম্যমান গাড়িতে রোগীদের বিনামূল্যে সেবা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২০, ০৭:০২ পিএম

ভ্রাম্যমান গাড়িতে রোগীদের বিনামূল্যে সেবা

যক্ষ্মারোগ শনাক্তকরণে উন্নত প্রযুক্তির সংযোজিত ভ্রাম্যমান এক্স-রে গাড়ি চালু করার ব্যাতিক্রমী উদ্যোগ নিয়েছে জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি (এনটিপি) ও বেসরকারি সংস্থা ব্র্যাক। যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচিকে আরও বেগবান করতে এনটিপির আওতায় ব্র্যাক এই কার্যক্রম বাস্তবায়ন করবে। চলতি বছরের মার্চ মাস থেকে আপাতত এই দুটি ভাম্যমান গাড়ির কার্যক্রম শুরু হবে। একটি ভ্রাম্যমান গাড়ির মাধ্যমে প্রাথমিকভাবে নগরীর বিভিন্ন বস্তি, পোশাক কারখানা এবং ৩টি কারাগারে বিনামূল্যে চিকিৎসা সেবা দেয়া হবে। যেসব কারাগারে এই সেবা দেওয়া হবে সেগুলো হচ্ছে: কাশিমপুর, চট্টগ্রাম ও সিলেট। অন্য আর একটির মাধ্যমে মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে এই সেবা দেয়া হবে।

রবিবার (১ মার্চ) বিকালে হাতিরঝিলের মুক্তমঞ্চে ব্যতিক্রমধর্মী এই উদ্যোগের আনুষ্ঠানিক উদ্বোধন উদ্বোধন করেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগেনর সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডাইরেক্টর অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম, ব্র্যাকের কমিউনিকেবল ডিজিজেস ও ওয়াশ কর্মসূচির পরিচালক ড. মো. আকরামুল ইসলামসহ বিভিন্ন দাতা ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা।

অনুষ্ঠানে জানানো হয়, এক্সরে ও অত্যাধুনিক জিন এক্সপাট সংযুক্ত বিশেষ ধরণের এই ভ্রাম্যমান গাড়ির মাধ্যমে প্রতিদিন ৫০-৮০ জন রোগী এক্সরে করার সুযোগ পাবেন। একজন ল্যাব টেকনিশিয়ান ও রেডিওগ্রাফার এর মাধ্যমে সম্ভাব্য রোগীকে তাৎক্ষণিক পরীক্ষা-নিরীক্ষা করে অনলাইন পদ্ধতিতে দ্রুত ফলাফল জানিয়ে দেওয়া হবে। বিপুল সংখ্যক মানুষের চাহিদার নিরিখে এই বছরের জুলাই-আগস্টের মধ্যে এরকম আরও দুটি ভ্যান গাড়ি চালু হবে।

এছাড়া ভ্রাম্যমান গাড়ি কার্যক্রমের পাশাপাশি আগামী ২৪ শে মার্চ বিশ^ যক্ষ্মা দিবস উপলক্ষে সচেতনতা আনয়ন ও মুজিব বর্ষকে ঘিরে যক্ষ্মা প্রতিরোধে গুরুত্ব দিয়ে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে  বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান, ড্রামা শো ও জলের গানের পরিবেশনায় কনসার্ট অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App