×

জাতীয়

ভূমি নিবন্ধনে দুর্নীতি রোধ ঝটিকা পরিদর্শন করবে কমিটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২০, ০৮:৪৮ পিএম

ভূমি রেজিস্ট্রেশন, ভূমির নামজারি, রেকর্ড করাসহ সব বিষয়ে নানা দূর্নীতি সংক্রান্ত তদন্তে এবার ঝটিকা পরিদর্শনে মাঠ নামতে চায় সংসদ সদস্যদের দ্বারা গঠিত ভূমি সাব কমিটি। ওই কমিটি ভূমি সংক্রান্ত সকল অনিয়ম-দুর্নীতি খুঁজে বের করবে এবং কিভাবে সেটা দূর করা যায় তারও পরামর্শ দেবে কমিটি।

রবিবার (১মার্চ) বিকেলে সংসদ ভবনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২ নং সাব-কমিটির বৈঠকে এ প্রস্তাব করা হয়। ২ নং সাব-কমিটির আহবায়ক মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী, গেণ্ডারিয়া ঝর্ণা সরকার এবং বেগম রুমিন ফারহানা অংশগ্রহণ করেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, ভূমি ক্রয়-বিক্রয়ে রেজিস্ট্রি করার ক্ষেত্রে যে সকল অনিয়ম ও হয়রানি হয় তা চিহ্নিত করে এবং মানুষের দুর্ভোগ লাঘবে ও ভূমি রেজিস্ট্রেশন অফিসসমূহের দুর্নীতি নির্মূল করার লক্ষ্যে দেশে ভূমি রেজিস্ট্রেশন অফিসসমূহ পরিদর্শন করবে সাব কমিটি। প্রয়োজনে যে সকল দেশে উন্নত ও জনকল্যাণমুখী ভূমি রেজিস্ট্রেশন ব্যবস্থা রয়েছে, সে সকল দেশ হতে অভিজ্ঞতা নিয়ে একটি আধুনিক ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি প্রবর্তনের জন্য আলোচনা হয়।

এছাড়া শীঘ্রই সাব-কমিটি ভূমি ক্রয়-বিক্রয়ে রেজিস্ট্রি কার্যক্রম সরেজমিনে পরিদর্শনের জন্য দেশের বিভিন্ন রেজিস্ট্রি অফিস পরিদর্শন করবে বলে সিদ্ধান্ত নেয়। বৈঠকে নিবন্ধন অধিদপ্তরের মহাপরিদর্শক, আইন ও বিচার বিভাগের যুগ্ম-সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ এর যুগ্ম-সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App