×

সারাদেশ

টেন্ডার ছাড়াই গাছ কেটে সাবাড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২০, ০৮:২৪ পিএম

টেন্ডার ছাড়াই গাছ কেটে সাবাড়

কোন টেন্ডার ছাড়াই একটি শিক্ষা প্রতিষ্ঠানের কমপক্ষে ৩০টি মেহগনি গাছ কেটে সাবাড় করেছে একটি প্রভাবশালী মহল। ঘটনাটি ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার বারবাজার ডিগ্রী কলেজে। রবিবার (১ মার্চ) সকালে খবর পেয়ে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সূবর্ণা রানী সাহা ঘটনাস্থলে পৌছে গাছ কাটা বন্ধ করে দিয়েছেন।

এলাকাবাসীর দাবি, কলেজের কাজের অজুহাতে দেখিয়ে ৫ টি করে গাছ কেটে ওই প্রতিষ্ঠানের সভাপতি শিপন মৃধা ও কলেজের অধ্যক্ষ ইয়ামিনুর রহমান নিজেদের পকেট ভারী করে থাকে। তারা প্রভাবশালী হওয়ায় এলাকার কেউ তাদের কথায় কর্ণপাত করেন না।

এলাকাবাসী জানান, কলেজের জায়গার বেড়ে ওঠা মেহগনি গাছ কেটে সাবাড় করতে দেখে তারা প্রতিবাদ করেন। এক পর্যায়ে তারা প্রশাসনকে জানান। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা ঘটনাস্থলে পৌছে গাছ কাটা বন্ধ করে দেন। কেটে ফেলা গাছগুলো বর্তমানে ওই কলেজের মাঠেই রয়েছে। এ ঘটনায় ওই কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয় লোকজনের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

কলেজের পিয়ন বাবুল আক্তার বলেন, কোন টেন্ডার ছাড়াই গাছ কাটা হচ্ছিল। গত এক সপ্তাহ আগেও টেন্ডার বাদে গাছ কাটা হয়েছে। আজ আমাকে থাকতে বলেছিল তাই কলেজে রয়েছি। কলেজের অধ্যক্ষ বললে আমার কিছু করার থাকে না।

কলেজের শিক্ষিকা ফেরদৌস আরা কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, কলেজে ১২ সদস্যের কমিটি আছে। কিন্তু আমরা গাছ কাটা সম্পর্কে কেউ কিছু জানি না। প্রতিষ্ঠানের গাছ টেন্ডার ছাড়া কাটা ঠিক হয়নি।

নাম প্রকাশ অনিচ্ছুক ওই কলেজের ৫-৬ শিক্ষক-শিক্ষিকা বলেন, অধ্যক্ষ সাহেব কোনো কিছুর তোয়াক্কা না করেই গায়ের জোরে গাছগুলো কেটেছেন। দিনের পর দিন এসব গাছ কেটে ফেলা হলেও দেখার কেউ নেই।

গাছ কাটার বিষয়ে কলেজের সভাপতি শিপন মৃধা বলেন, মেহগনি গাছের ভিতরে যেই সব গাছ শুকিয়ে গিয়েছে সেই সব গাছগুলো কাটা হচ্ছে। টেন্ডারের বিষয়টি তিনি এড়িয়ে যান।

অধ্যক্ষ ইয়ামিনুর রহমান বলেন, মেহগনি গাছের ভিতরে যেই সব গাছ ছোট ছোট সেই সব গাছ কেটে ফেলা হচ্ছে। অন্য গাছগুলোর বেড়ে উঠার স্বার্থে এটা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App