×

জাতীয়

চুক্তি ভাঙলেও ব্যবস্থা নিতে চান না রিটার্নিং কর্মকর্তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ মার্চ ২০২০, ০৭:৩০ পিএম

আগামী ২১ মার্চ ঢাকা-১০ আসনসহ তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনকে সামনে রেখে রবিবার (১মার্চ) প্রতীক বরাদ্দ পেয়েই প্রচার প্রচারণা শুরু করেছেন প্রার্থীরা। তবে ঢাকা-১০ আসনের উপনির্বাচনে নির্বাচনী আচরণবিধির পরিবর্তে প্রার্থীরা নির্বাচন কমিশন (ইসি) ও তাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে ‘দুষনমুক্ত প্রচার’ প্রচার চালাবেন । তবে সেই সমঝোতা ভেঙে কোনো প্রার্থী প্রচার চালালে তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে চান না এ আসনের রিটার্নিং কর্মকর্তা জিএম শাহাতাব উদ্দিন। তিনি বলেছেন, দূষনমুক্ত প্রচারণার জন্য প্রার্থীরা সমঝোতা করেছেন ইসির সঙ্গে, আমরা আশা করছি তা মেনেই তারা প্রচার চালাবেন।

আজ সকালে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত ইটিআই ভবনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ শেষে এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা। ঢাকা-১০ আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের দিন ইসি ও এ আসনে অংশ নেয়া ছয় প্রার্থীর মধ্যে সমঝোতা স্মারক সই হয়। সমঝোতা স্মারক অনুযায়ী, ইসি নির্ধারিত ২১টি স্থানের বাইরে পোস্টার লাগাতে পারবেন না প্রার্থীরা। নির্ধারিত ৩টি স্থানে জনসভা ও পথসভা করতে পারবেন তারা। এ ছাড়াও নির্বাচনী প্রচারে মানুষের যেন ভোগান্তি তৈরি না হয়, সেজন্য আরও কিছু বিষয়ে সমঝোতা সই হয় তাদের মাঝে।

তিনি বলেন, আশা করি প্রতিটি প্রার্থী সমঝোতার বিষয়গুলো মেনে চলবেন। আমরা তাদেরকে অনুরোধ করেছি, তারা আমাদের অনুরোধে সাড়া দিয়েছে। তারা সম্মানিত ব্যক্তি, সমাজের সুধীজন। তারা যে সমঝোতা করেছেন, সেটা মেনে চলবেন। প্রার্থীরাই আগামী দিনে আমাদের জনপ্রতিনিধি হতে যাচ্ছেন। আশা রাখি, সবাই মেনে চলবে এটা। এটা সফল হলে হয়তো আইনেরও সংশোধনী আসতে পারে।

এই উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী শফিউল ইসলাম নৌকা, বিএনপি প্রার্থী শেখ রবিউল আলম ধানের শীর্ষ, জাতীয় পার্টির হাজী মো. শাহজাহান লাঙ্গল, বাংলাদেশ কংগ্রেসের মিজানুর রহমান চৌধুরী ডাব, বাংলাদেশ মুসলিম লীগ নবাব খাজা আলী হাসান আসকারী হারিকেন এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) আব্দুর রহীম বাঘ প্রতীকে নির্বাচন করছেন। আগামী ২১ মার্চ এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন মেয়র ফজলে নূর তাপস ঢাকা-১০ আসন থেকে পদত্যাগ করে সিটি নির্বাচনে অংশ নিলে আসনটি শূন্য হয়। এ ছাড়াই আজ রবিবার গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ আসনের উপ-নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়।এ দুটি আসনে অবশ্য প্রচারে এ ধরনের কোন সমঝোতাহয়নি, নিয়ম মেনেই প্রচার করা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App