×

জাতীয়

৩ আসনের উপনির্বাচনের প্রচারণা শুরু কাল থেকে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৯ পিএম

৩ আসনের উপনির্বাচনের প্রচারণা শুরু কাল থেকে

ঢাকা-১০, গাইবান্ধা-৩ ও বাগেরহাট-৪ সংসদীয় আসনে উপনির্বাচনের প্রচার প্রচারণা শুরু হচ্ছে আগামীকাল রোববার থেকে। কালকে এ তিন আসনের প্রতীক বরাদ্দের পরে আনুষ্ঠানিক প্রচারে নেমে পড়বেন প্রার্থীরা। ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফজলে নূর তাপসের পদত্যাগ এবং অন্য ২ আসনের এমপির মৃত্যুজনিত কারণে এ তিনটি আসন শুন্য হয়। আগামী ২১ মার্চ এ তিন আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

রবিবার (১ মার্চ ) সকালে প্রতীক বরাদ্দ পাওয়ার পর নির্বাচনী প্রচারে নেমে পড়বেন প্রার্থীরা। ঢাকা-১০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করলেও অন্য দুই সংসদীয় আসনে পুরনো পদ্ধতি ব্যালটে ভোটগ্রহণ হবে। এ তিনটি শূন্য আসনের মধ্যে ঢাকা-১০ থেকে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস মেয়র পদে নির্বাচন করতে গত ২৯ ডিসেম্বর সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন। গত ২৭ ডিসেম্বর গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য মো. ইউনূস আলী, ১০ জানুয়ারি বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন মারা গেলে তাদের মূত্যুতে আসনগুলো শূন্য ঘোষণা করা হয়। এ তিনটি আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

এছাড়া গত ১৮ জানুয়ারি বগুড়া-১ আসনের সংসদ সদস্য আব্দুল মান্নান এবং গত ২১ জানুয়ারি যশোর-৬ অসনের সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক মারা যান। তাদের মূত্যুতে আসনগুলো শূন্য হয়। এ দুটি আসনে পরে তফসিল ঘোষণা করা হবে। ঢাকা-১০ আসনের উপনির্বাচনে যেখানে–সেখানে পোস্টার ঝুলাতে পারবেন না প্রার্থীরা। নির্বাচন কমিশনের (ইসি) নির্ধারণ করে দেয়া ২১টি জায়গায় পোস্টার ঝোলানো যাবে। পলিথিনে মোড়ানো (লেমিনেটেড) পোস্টার টানানো যাবে না। মাইকিং করা যাবে নির্বাচনী ক্যাম্প ও নির্দিষ্ট জায়গায়। নির্বাচনী প্রচারকেন্দ্রিক জনদুর্ভোগ ও দূষণ কমাতে এ আসনের প্রার্থীদের সঙ্গে এসব বিষয়ে ইসির সমঝোতা স্মারক সই হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App