×

সাহিত্য

এবারও রেকর্ড ভাঙলো বইমেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৫৬ পিএম

এবারও রেকর্ড ভাঙলো বইমেলা

শেষ দিনে উপচে পড়া ভিড় পাঠকদের।

এবারও রেকর্ড ভাঙলো বইমেলা

স্টলে স্টলে ক্রেতা বইপ্রেমীদের ভিড়।

দিন দিনই বই প্রকাশের প্রবল চাপ সইতে হচ্ছে প্রকাশকদের। তবে এ চাপ বড় মধুর। প্রতিবছরই বিপুল সংখ্যক নতুন লেখক প্রকাশক বেরিয়ে আসছেন। তাদের সম্মিলিত প্রচেষ্টায় প্রতিবছরই অতীতের রেকর্ড ভাঙার গৌরব অর্জন করছে অমর একুশে গ্রন্থমেলা। বরাবরের মতো এবারও বই প্রকাশ আর বিক্রিতে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।

গেল বছরের তুলনায় এবার দুই কোটি টাকা বেশি বিক্রি হয়েছে প্রাণের মেলায়। গেল বছরে বিক্রির পরিমাণ ছিল ৮০ কোটি টাকা। এবার তা বেড়ে হয়েছে ৮২ কোটি টাকা। আবার গেল বছরের চেয়ে ২৩৪টি বেশি প্রকাশিত হয়ে এবার বইয়ের সংখ্যা ৪৯১৯টি।

অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এর পর্দা নামার দিনে শনিবার (২৯ ফেব্রুয়ারি) নতুন রেকর্ড ঘোষণা হয় সমাপনী মঞ্চের আলোচনায়। মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ এ তথ্য প্রকাশ করেন। গত ২ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে তথ্য সংগ্রহ ও শেষ দিনের সম্ভাব্য বিক্রির পরিমাণ যুক্ত করে এ হিসাব দেয়া হয়।

একাডেমি সূত্রমতে, গেল ২০১৯ সালে বইবিক্রির পরিমাণ ছিলো ৮০ কোটি টাকা। ২০১৮ সালে বিক্রি হয়েছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা। তারও আগের বছর ২০১৭ সালে বিক্রি হয়েছিল ৬৫ কোটি ৪০ লাখ। এছাড়া ২০১৬ সালে ছিল ৪০ কোটি ৫০ লাখ এবং ২০১৫ সালে বিক্রি হয়েছিল মাত্র ২১ কোটি ৯৫ লাখ। হিসাব থেকে বোঝা যায়, প্রতিবছরই আগের বছরের রেকর্ড ভাঙা হচ্ছে।

[caption id="attachment_205811" align="aligncenter" width="1856"] স্টলে স্টলে ক্রেতা বইপ্রেমীদের ভিড়।[/caption]

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য মতে, এ বছরেও সর্বোচ্চ প্রকাশিত বইয়ের তালিকার শীর্ষে কবিতার বই। যা সংখ্যায় এক হাজার ৫৮৫টি। এ ছাড়া গল্পের বই প্রকাশিত হয়েছে ৬৪৪টি, উপন্যাস ৭৩১টি, প্রবন্ধ ২৭১টি, গবেষণা ১১২, ছড়া ১১১, শিশুতোষ ২০৩টি, জীবনী ১৪৯, রচনাবলি ৮, মুক্তিযুদ্ধ ১৫২, নাটক ৩৪, বিজ্ঞান ৮৩, ভ্রমণ ৮২, ইতিহাস ৯৬, রাজনীতি ১৩, স্বাস্থ্য ৩৬, রম্য ৪০, ধর্মীয় ২০, অনুবাদ ৫৭, অভিধান ১৪, বৈজ্ঞনিক কল্পকাহিনী ৬৭, বঙ্গবন্ধু বিষয়ক ১৪৪ এবং বিবিধ বিষয়ে বই এসেছে ২৬৮টি।

এত বিপুল সংখ্যক বইয়ের মধ্যে মানসম্পন্ন বই মাত্র ৭৫১টি। যদিও গেল বছরে প্রকাশিত ৪ হাজার ৬৮৫টির মধ্যে মানসম্পন্ন বইয়ের সংখ্যা ছিল ১ হাজার ১৫১টি। তারও আগে ২০১৮ সালে সাড়ে চার হাজারের মধ্যে মানসম্মত বই ছিল মাত্র ৪৮৮টি। তথ্য বিশ্লেষণ করে দেখা যায়- এবার মানসম্পন্ন বইয়ের সংখ্যা কিছুটা কমেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App