×

আন্তর্জাতিক

চীনের উহান থেকে দিল্লি এলেন ২৩ বাংলাদেশি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৫ এএম

চীনের উহান থেকে দিল্লি এলেন ২৩ বাংলাদেশি

নতুন করোনা ভাইরাসের সূতিকাগার চীনের উহান নগরে আটকা পড়া বাংলাদেশিদের মধ্যে ২৩ জনের একটি দল ভারত সরকারের সহায়তায় গতকাল বৃহস্পতিবার দিল্লি পৌঁছেছেন। আরো ৮৯ জনের সঙ্গে ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইটে করে তারা দিল্লি আসেন। ওই বিমানে ফেরা ভারতীয় নাগরিকদের পাশাপাশি বাংলাদেশিদেরও দিল্লিতে বিশেষ ব্যবস্থায় ১৪ দিন কোয়ারান্টাইনে থাকতে হবে।

ইন্ডিয়া টুডে এক খবরে জানিয়েছে, চীনে ১৫ টন জরুরি মেডিকেল সরঞ্জাম পৌঁছে দিয়ে উহান থেকে ৭৬ জন ভারতীয় এবং ৩৬ জন বিদেশিকে ফিরিয়ে এনেছে ভারতীয় বিমানবাহিনীর ওই বিমান। বিদেশিরা বাংলাদেশ, মালদ্বীপ, দক্ষিণ আফ্রিকা ও মাদাগাস্কারের নাগরিক।

এদিকে বাংলাদেশিদের ফিরিয়ে আনায় ভারতীয় বিমানবাহিনীকে ধন্যবাদ জানিয়েছে ঢাকা। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম তার ভেরিফায়েড ফেসবুক আইডিতে লিখেছেন, ‘ভারতীয় বিমানবাহিনীকে ধন্যবাদ। তারা আমাদের ২৩ জন ছাত্রকে ভারতীয় ছাত্রদের সঙ্গে উহান থেকে দিল্লিতে নিয়ে এসেছে।’ ওই স্ট্যাটাসে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানিয়েছেন, দিল্লি থেকে ৪০ কিলোমিটার দূরে ১৪ দিনের কোয়ারান্টাইনে রাখা হবে ওই ২৩ জনকে। এর মধ্যে বিভিন্ন সময় তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গত দুই মাসে অন্তত ২ হাজার ৮০০ মানুষের প্রাণ গেছে। ভাইরাস ছড়িয়ে পড়েছে অ্যান্টার্কটিকা ছাড়া বিশে^র সব মহাদেশে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ৮১ হাজার ৭০০। করোনা ভাইরাস লক্ষণের কথা

জানালেই পাবেন ১৪০০ ডলার : নিজের দেহে কভিড-১৯ এর লক্ষণের কথা জানানো কারও শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিললে তাকে ১০ হাজার ইউয়ান পুরস্কার দেয়ার ঘোষণা দিয়েছে চীনের হুবেই প্রদেশের একটি শহরের কর্তৃপক্ষ। প্রদেশের ১০ লাখ বাসিন্দা অধ্যুষিত কিয়ানজিয়াং শহরটি নতুন করোনা ভাইরাস সংক্রমণের উৎসস্থল উহান থেকে দেড়শ কিলোমিটার দূরে। গত বুধবার পর্যন্ত শহরটির ১৯৭ ব্যক্তির শরীরে প্রাণঘাতী কভিড-১৯ এর উপস্থিতি পাওয়া যায়। আক্রান্তদের শনাক্ত, তাদের পৃথক রাখা ও চিকিৎসা কার্যক্রম জোরদার করতেই কিয়ানজিয়াং শহর কর্তৃপক্ষ নাগরিকদের স্বপ্রণোদিত হয়ে তাদের উপসর্গের কথা জানাতে উৎসাহিত করতে এ পদক্ষেপ নিয়েছে।

তবে এ ঘোষণার আগেই যাদের স্বাস্থ্য পরীক্ষা হয়েছে, তারা এ পুরস্কারের আওতায় পড়বেন না। স্বাস্থ্যকেন্দ্রে এসে পরীক্ষায় অংশ নেয়া উৎসাহিত করতে চীনের আরো বেশ কয়েকটি শহরে নাগরিকদের নগদ অর্থ পুরস্কার দেয়ার নিয়ম চালু করেছে। বুধবার পর্যন্ত হুবেই প্রদেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৫ হাজার ছাড়িয়ে গেছে; মৃতের সংখ্যা ২৬০০ অতিক্রম করেছে।

করোনা ভাইরাস এবার জার্মানিতে, আক্রান্ত ৫ জন : ইউরোপে বেশ কিছু দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনার পর এবার জার্মানিতেও করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। জার্মানির উত্তর রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে পাঁচ ব্যক্তির করোনা ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী ইয়েন স্পান এ রোগের প্রাদুর্ভাব যেন দ্রুত জার্মানিতে না ছড়িয়ে পড়ে বা মহামারির আকার না ধারণ করে সে বিষয়ে সবাইকে সতর্ক করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App