×

অর্থনীতি

সূচক কমলেও বেড়েছে লেনদেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১১:১৭ এএম

সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টক এক্সচেঞ্জ।

সূচকের পতনে মঙ্গলবারও (২৬ ফেব্রুয়ারি) শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন উভয় পুঁজিবাজারের সব সূচক কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন এবং বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছ। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬২১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪, ডিএসই-৩০ সূচক ২০ এবং সিডিএসইটি সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৭০, ১৫৫১ ও ৯২২ পয়েন্টে।

ডিএসইতে গতকাল টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬২৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ২৯ কোটি ১২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৬০০ কোটি ৫৬ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৯টির বা ৫০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১২৫টির বা ৩৫ শতাংশের এবং ৫১টি বা ১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে গতকাল টাকার পরিমাণে সবচেয়ে বেশি অর্থাৎ ২০ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ কোটি ৩২ লাখ টাকর ভিএফএস থ্রেড ডাইংয়ের এবং তৃতীয় সর্বোচ্চ ১৮ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে ইন্দো-বাংলা ফার্মার। এছাড়া ডিএসইতে টপটেন লেনদেন থাকা অপর কোম্পানিগুলোর মধ্যে রয়েছে গ্রামীণফোন, ওরিয়ন ইনফিউশন, ফরচুন সুজ, সায়হাম কটন, সামিট পাওয়ার, স্কয়ার ফার্মা এবং ওরিয়ন ফার্মা। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৪৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। গতকাল সিএসইতে ২১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন : পুঁজিবাজারে তালিকাভুক্ত দি সিটি ব্যাংক লিমিটেডের ৩০০ কোটি টাকার নন-কনভার্টেবল জিরো কুপন বন্ড অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭২০তম কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয়। কমিশন সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বন্ডটির মেয়াদ হবে তিন বছর। এর বৈশিষ্ট্য হচ্ছে- নন-কনভার্টেবল, পূর্ণ অবসায়ন, অতালিকাভুক্ত এবং জিরো কুপন বন্ড। বন্ডটি তিন বছরে পূর্ণ অবসায়ন হবে। এই বন্ড বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং অন্যান্য যোগ্য বিনিয়োগকারীরা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে কিনতে পারবেন। বন্ডটির অভিহিত মূল্য ৫ লাখ টাকা। বন্ড ইস্যুর মাধ্যমে উত্তোলন করা অর্থ সিটি ব্যাংক মূলধন ভিত্তি শক্তিশালী করার কাজে ব্যবহার করবে।

এই বন্ডের ট্রাস্টি হিসেবে কাজ করছে এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে রয়েছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App