×

অর্থনীতি

বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১১:০৫ এএম

বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ

আইএমএফ। ফাইল ছবি

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপ গ্রহণ জরুরি বলে মনে করছে বিশ্বের শীর্ষ অর্থনীতিগুলো। সম্প্রতি জি-২০ ভুক্ত দেশগুলোর সম্মেলন থেকে এ আহ্বান রাখা হয়। রিয়াদে জি-২০ ভুক্ত দেশগুলোর ওই সম্মেলনে বৈশ্বিক প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

চলতি বছর চীনের ৫ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হতে পারে বলে মনে করছে আইএমএফ। এছাড়া বৈশ্বিক প্রবৃদ্ধি শূন্য দশমিক ১ শতাংশীয় পয়েন্ট সংকুচিত হবে বলেও মনে করছে সংস্থাটি।

২০টি দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের সম্মেলনে পূর্বাভাস উপস্থাপন করে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, বিরাজমান এ নাজুক পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে আইএমএফ। গত মাসে চীনের যে প্রবৃদ্ধি পূর্বাভাস দেয়া হয়েছিল, সেখানে নতুন পূর্বাভাসে তা শূন্য দশমিক ৪ শতাংশীয় পয়েন্ট কমানো হয়েছে।

এদিকে চীন বলেছে, করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলছে, এখনই প্রাদুর্ভাবের গতিপ্রকৃতি নিয়ে ভবিষ্যদ্বাণী করা খুব কঠিন। অন্য কয়েকটি দেশে নতুন সংক্রমণ নিয়ে উদ্বেগ প্রকাশ করছে ডব্লিউএইচও।

জর্জিয়েভা বলেন, বর্তমান বেজলাইন পরিস্থিতি বিবেচনায় চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে পারে চীনের অর্থনীতি। এতে বিশ্ব অর্থনীতির ওপর প্রভাব তুলনামূলকভাবে ন্যূনতম ও ক্ষণস্থায়ী হতে পারে। তবে যদি ভাইরাসটির আরো বিস্তার হয় এবং চলমান পরিস্থিতি বহাল থাকে, তাহলে বৈশ্বিক প্রবৃদ্ধিতে তা প্রভাব ফেলবে। ভাইরাস সংক্রমণের কারণে চীনের শীর্ষ কর্তাব্যক্তিরা দেশ না ছাড়ার কারণে রিয়াদে চীনের প্রতিনিধিত্ব করেন সৌদি আরবে চীনের রাষ্ট্রদূত। জি-২০ সম্মেলনে তিনি বলেন, মহামারি সত্ত্বেও চলতি বছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণ করতে সক্ষম হবে চীন।

জাপানের অর্থমন্ত্রী তারো আসো জানান, জি-২০ ভুক্ত সবগুলো দেশই চলমান করোনা ভাইরাস সৃষ্ট ঝুঁকি নিয়ে কথা বলেছে- যদি তা বহাল থাকে, তবে বিশ্ব অর্থনীতিতে যে মারাত্মক প্রভাব রাখবে, সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি আরো বলেন, ভাইরাস সংক্রমণ নিয়ে তুলনামূলক অপ্রতুল তথ্য থাকায় কী ঘটছে তা উপলব্ধি করা কঠিন। ভাইরাসের বিরুদ্ধে সমন্বিত পদক্ষেপ গ্রহণের ব্যাপারে অংশগ্রহণকারীরা মতামত রেখেছেন।

প্রাদুর্ভারের শুরুতে যে প্রবৃদ্ধি ঝুঁকির কথা বলা হয়েছিল, জি২০ সম্মেলনে সর্বশেষ খসরা প্রস্তাবনায় ততটা গুরুত্ব দেয়া হয়নি। বরং এতে বলা হচ্ছে, সাম্প্রতিক কভিড-১৯ এর প্রাদুর্ভাবের ঝুঁকি মোকাবেলায় বৈশ্বিক নিরীক্ষণ বাড়াবে। আলোচনার বিষয়ে অবহিত একটি সূত্র বলছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে জি-২০ দেশগুলো পৃথক কোনো কমিটি বা সভার পরিকল্পনা করেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App