×

মুক্তচিন্তা

বাঁচতে হবে নিজের জন্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৬ পিএম

বাঁচতে হবে নিজের জন্য
বাঁচতে হবে নিজের জন্য

আত্মহত্যার পথ বেছে নেয়ার তালিকায় নির্দিষ্ট কোনো বয়স কিংবা উঁচু-নিচু শ্রেণির তফাৎ দেখা যায়নি। সাধারণ পরিবার থেকে শুরু করে অধিক সম্পদের অধিকারী যে কোনো ব্যক্তিই জীবনের প্রতি হতাশায় এবং সমস্যা সমাধানের পথ বের করতে না পেরে হতাশাগ্রস্ত হয়ে নিজেকে শেষ করে দেয়, মানুষের অসুস্থতায় চিকিৎসা দানের মাধ্যমে সুস্থ হতে সহায়তা করা তথা ডাক্তারি পেশার মতো মহৎ পেশায় জড়িত থাকা বহুজনও হতাশাগ্রস্ত হয়ে মৃত্যুর পথ বেছে নিয়েছে। দুর্বল মনমানসিকতার ব্যক্তিই সমস্যায় পতিত হয়ে হতাশ হয়ে পড়ে, মানসিকভাবে ভেঙে পড়লে সমস্যা সমাধানের চেষ্টার বিপরীতে পরিবারের কথা না ভেবে, ধর্মীয় কঠোর বিধানের কথা না ভেবে, সর্বোপরি নিজের সুন্দর জীবনের মায়া ত্যাগ করে ঘৃণিত আত্মহত্যার পথ বেছে নেয়।

দুনিয়ার সমস্যা থেকে উত্তরণের জন্য সর্বোচ্চ চেষ্টা করতে হবে, যে কোনো সমস্যারই সমাধান আছে। সমস্যা নিজের মধ্যে কিংবা পরিবারের মধ্যে জিইয়ে না রেখে তা সমাধানের জন্য প্রয়োজনীয় সব প্রকার পদক্ষেপ গ্রহণ করা যায়। মান-সম্মান চলে যাবে, পরিবারের বদনাম হবে, অপমানিত হবো কিংবা যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তা সামাল দেয়া সম্ভব হবে না, এ ধরনের মনমানসিকতা ত্যাগ করে সমস্যা সমাধানের সর্বোচ্চ চেষ্টা করতে হবে। মনে রাখতে হবে একটি আত্মহত্যা আরো বহু সমস্যার জন্ম দিয়ে যায়, পরিবারের ভরসাকে মাটিতে মিশিয়ে দিয়ে যায়, পরিবার ও নিজের স্বপ্নকে খুন করা হয় অবলীলায়।

যখনই মনে হবে যে, আমার আত্মহত্যা করা উচিত, তখনো সমস্যা সমাধানের জন্য সর্বোচ্চ চেষ্টা করতে হবে, সমস্যাগুলো কাছের মানুষ ও আত্মীয় স্বজনের সঙ্গে বলতে হবে, এভাবেও সমাধান না হলে কিংবা সমস্যা যদি আইনগত জটিলতার হয়, আইনের আশ্রয় নিতে হবে, সমস্যার মুখোমুখি হতে হবে, হোক সেটা পক্ষে বা বিপক্ষে। পৃথিবীতে মানুষ একবারই আসে, মানব জীবনে সমস্যা থাকবেই, সেসব অতিক্রম করেই এগিয়ে যেতে হবে, ব্যর্থতা মানেই জীবন শেষ নয়। জীবনে সফলতা মানেই কোনো সমস্যা ছাড়া বেঁচে থাকা নয়। ধর্মীয় মূল্যবোধকে সম্মান করে, নিজের কথা ভেবে, পরিবারের কথা ভেবে আত্মহত্যার চিন্তা পরিহার করে বেঁচে থাকার নামই সফলতা।

 শিক্ষার্থী, বিজেম, ঢাকা। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App