শিশুদের বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জানাতে হবে

আগের সংবাদ

করোনায় অবরোদ্ধ হোটেলের ৭০০ অতিথি

পরের সংবাদ

মঞ্চে আসছে আরণ্যক নাট্যদলের ‘কহে ফেসবুক’

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২৬, ২০২০ , ৬:৫৪ অপরাহ্ণ

আরণ্যক নাট্যদলের ৬২ তম প্রযোজনা হিসেবে আগামী ২৯ ফেব্রুয়ারি উদ্বোধনী মঞ্চায়ন হবে মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত নাটক ‘কহে ফেসবুক’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় নাটকটি মঞ্চায়িত হবে সন্ধ্যা ৭.৩০ টায়। ১ মার্চ নাটকটির ২য় প্রদর্শনী হবে একই মঞ্চে সন্ধ্যা ৭ টায়।

প্রযুক্তি নির্ভরতার এই যুগে মানুষের আতুরঘর থেকে কবরস্থান পর্যন্ত সর্বত্রই দখল করে নিয়েছে ইন্টারনেট। ইন্টারনেট মানুষকে দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ। এই বেগময় অন্তর্জালীয় যোগাযোগ ব্যবস্থার বিশাল সমুদ্রে ফেসবুক একটি জনপ্রিয় মাধ্যম। আমাদের এই দৃশ্যমান জগৎ এর অন্তরালে ফেসবুক তৈরি করেছে এক অদৃশ্য জগৎ যা ভার্চুয়াল ওয়ার্ল্ড নামে পরিচিত। এর ব্যাপ্তি এবং ঘাত এতটাই তীব্র যে এর প্রভাব পরিবার, সমাজ সর্বপরি মানবিক জীবন থেকে আবেগ, অনুভূতি ও ভালোবাসা বিলুপ্ত করে মানুষকে পরিণত করেছে জৈবিক রোবটে।

ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়া নির্ভর কর্পোরেট জগতের প্রতিটি মানুষ ও তাদের যাপিত জীবন তার চাক্ষুস উদাহরণ। অতি সহজে ও স্বল্প সময়ে সেখানে সবকিছু পাওয়া গেলেও একটি জিনিসের অভাব, সেটি হলো- ‘স্পর্শ’। মানুষের চিরদিনের চাওয়া তো একটাই- ছোঁয়া, স্পর্শ। তেমনই এক স্পর্শহীন জীবনের গল্পই ‘কহে ফেসবুক’। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন কামরুল হাসান, আরিফ হোসেন আপেল, জোবায়ের জাহিদ, তাজউদ্দিন তাজু, শফিকুল ইসলাম ইমরানসহ আরো অনেকেই।