×

সারাদেশ

ভোলায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৬:২২ পিএম

ভোলায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা।

ভোলায় দুই মাস মাছ ধরা নিষিদ্ধ

কারেন্ট জাল দিয়ে নদীতে ইলিশ ধরা হচ্ছে।

ইলিশ রক্ষায় ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীর নির্দিষ্ট এলাকায় দুই মাস সব ধরণের মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। এই নিষেধাজ্ঞা মেঘনা নদীর ইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত ৯০ কিলোমিটার এবং তেঁতুলিয়া নদীর ভেদুরিয়া থেকে চর রুস্তুম পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকায় ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বলবত থাকবে।

অভয়াশ্রম চলাকালে ইলিশসহ যেকোনো মাছ আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ ও সরবরাহ নিষিদ্ধ থাকবে বলে জানায় মৎস বিভাগ।

জেলা মৎস বিভাগ জানায়, জেলেদের জাটকাসহ সকল ধরণের মাছ আহরণ থেকে বিরত থাকার জন্য ইতোমধ্যে সচেতনতামূলক সভা করা হয়েছে। নদী উপকূলীয় এলাকায় মাইকিং, জেলে পাড়ায় লিফলেট বিতরণ ও আড়ৎগুলোতে ব্যানার সাঁটনো হয়েছে। আইন অমান্য করে কোনো জেলে জাটকা নিধন করলে তাদের বিরুদ্ধে মৎস্য আইনে ভ্রাম্যমাণ আদালত ব্যবস্থা গ্রহণ করা হবে।

[caption id="attachment_204970" align="aligncenter" width="700"] কারেন্ট জাল দিয়ে নদীতে ইলিশ ধরা হচ্ছে।[/caption]

জেলার ৭০ হাজার ৯৪৩ টি নিবন্ধিত জেলে পরিবারের রয়েছে । এসব জেলেদের মাছ ধরা-নিষিদ্ধ সময়ে ৪০ কেজি করে এই ২ মাস ৫৬৭৫.৪৪০ মে:টন চাল দেবে সরকার।

ভোলা সদর উপজেলার জেলে সিরাজ, ফারুক ও আব্দুর রহিম বলেন, মেঘনায় নিষিদ্ধ সময়ে যেই পরিমাণ চাল দেওয়া হয়, তা দিয়ে সংসার চালানো কঠিন। তাই নিষিদ্ধ সময়ে চালের পাশাপাশি বিকল্প কর্মসংস্থান কিংবা আর্থিক সহায়তা দেওয়া উচিত।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, জেলেরা যাতে ইলিশ শিকার না করে সে জন্য প্রচার-প্রচারণা ও সচেতনা সভা করা হয়েছে।২৯ ফেব্রুয়ারি রাত ১২টার পর থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ইলিশ শিকার নিষিদ্ধ বলে তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App