×

অর্থনীতি

তিনমন্ত্রীর উদ্যোগ কাজুবাদাম রপ্তানির চিন্তা

Icon

nakib

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১০:১৭ পিএম

তিনমন্ত্রীর উদ্যোগ কাজুবাদাম রপ্তানির চিন্তা

কাজু বাদাম রপ্তানির চিন্তা ৩ মন্ত্রীর

নতুন রপ্তানি পণ্য হতে পারে কাজু বাদাম ও কফি। পার্বত্য জেলায় প্রায় ৫ লাখ হেক্টর জমি অনাবাদি হিসেবে পড়ে আছে। এর মধ্যে ২ লাখ হেক্টর জমিতে চাষ করলে এক বিলিয়ন ডলার আয় সম্ভব। এর চাষ এগিয়ে নিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ও কৃষি মন্ত্রী আব্দুর রাজ্জাক এক সাথে কাজ করবেন।

মঙ্গলবার পরিকল্পনা মন্ত্রণালয়ে বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও আয়ে চট্টগ্রামের পার্বত্য জেলায় দু’হাজার কফি ও কাজুবাদামের বাগান করার লক্ষ্য নিয়ে বৈঠকে মিলিত হন তিন মন্ত্রী। বাংলাদেশে এবারই প্রথম নেওয়া হচ্ছে। এর মাধ্যমে পাহাড়ের ‍দু’হাজার পরিবার আত্ম-কর্মসংস্থানের সুযোগ পাবে। আগ্রহী ও সংশ্লিষ্ট কৃষককে কফি ও কাজুবাদাম উৎপাদন, চাষ পদ্ধতি, প্রক্রিয়াজাতকরণ ও ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। পার্বত্য চট্টগ্রামে উৎপাদিত কাজুবাদাম বিদেশে রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা যাবে। কফি ও কাজুবাদামের চারা বিএডিসি, হর্টিকালচারাল সেন্টার থেকে সরবরাহ করা হবে।

বৈঠক সূত্র জানায়, বর্তমানে সারা বিশ্বে মোট ৩৫ লাখ মেট্রিক টন কাজু বাদাম উৎপাদিত হয়। এর মধ্যে ১২ লাখ উৎপাদিত হয় পশ্চিম আফ্রিকার দেশ আইভরিকোস্ট, নাইজেরিয়া, ঘানা, বেনিনে। তবে এসব দেশ কাজুবাদাম প্রসেসিং করতে পারে না। আফ্রিকার দেশগুলো মাত্র ১০ শতাংশ প্রসেসিং করে। এদের কাজু বাদাম ভিয়েতনাম প্রসেসিং করে বছরে চার বিলিয়ন ডলার অায় করছে।

সারা বিশ্বে কাজু বাদামের বাজার ৯ দশমিক ৮ বিলিয়ন ডলার। এর মধ্যে ভিয়েতনাম একাই চার বিলিয়ন ডলার রফতানি করে। বাকিগুলো ভারত ও পশ্চিম অাফ্রিকার কিছু দেশ রফতানি করে। কাজুবাদামের বড় মার্কেট যুক্তরাষ্ট্র ও ইউরোপ। আগ্রহী ও সংশ্লিষ্ট কৃষককে কফি ও কাজুবাদাম উৎপাদন, চাষ পদ্ধতি, প্রক্রিয়াজাতকরণ ও ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে বাংলাদেশ কাজুবাদামে বিলিয়ন ডলার অায় করতে পারে। পার্বত্য চট্টগ্রামে উৎপাদিত কাজুবাদাম বিদেশে রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা যাবে। কফি ও কাজুবাদামের চারা বিএডিসি, হর্টিকালচারাল সেন্টার থেকে সরবরাহ করা হবে।

কাজুবাদাম চাষ প্রসঙ্গে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, কাজুবাদাম চাষ করে বছরে চার বিলিয়ন ডলার আয় করছে ভিয়েতনাম। পার্বত্য চট্টগ্রামেও কফি-কাজুবাদাম চাষ করা হবে। এর চাষ পদ্ধতি শেখানোর জন্য সংশ্লিষ্ট কৃষকদের ভিয়েতনামে পাঠানো হবে। কফি ও কাজুবাদামের চাষ এগিয়ে নিতে বিনামূল্যে চারা বিতরণ করা হবে। তিনি আরো বলেন, কৃষি সম্প্রসারণে ভিন্নতা এসেছে। শুধু পোষর শিল্প নিয়ে থাকলে হবে না। অামাদের ভিন্ন ভিন্ন পণ্য রফতানি করতে হবে। পোশাকের বিকল্প হতে পারে কাজুবাদাম। এক সময় ভিয়েতনামে কাজুবাদাম চাষই হতো না।'

কাজুবাদাম প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, কাজুবাদামে ভালো সম্ভাবনা। আমার কাছে এই বিষয়ে প্রকল্প অাসলে অনুমোদনের ব্যবস্থা নেবো। যাতে করে পাহাড়ে এর চাষ সম্প্রসারণ করা যায়।

জানা গেছে, নগরের পতেঙ্গার ডেইলপাড়ায় দেশের প্রথম কাজুবাদামের কারখানা ‘গ্রিনগ্রেইন কেশিও প্রসেসিং ইন্ডাস্ট্রি’ গড়ে তোলেন তরুণ উদ্যোক্তা শাকিল আহমেদ। ১০ বছর আগে ২০১০ সালে পাহাড়ের কাঁচা কাজুবাদাম প্রসেসিং থেকে শুরু করে কারখানা নির্মাণ করে দেশি কাজুবাদামের সাফল্যের গল্প শোনান তিন মন্ত্রীকে । গত রোববার(২৩ ফেব্রুয়ারি) দোবাইয়ে সাড়ে তিন হাজার কেজি কাজুবাদাম রফতানি করেন শাকিল। যার বাজারমূল্য ২৩ হাজার ডলারের বেশি। সাফল্যের গল্প শোনারো পাশাপাশি রফতানি ও উৎপাদন কাজের কিছু সমস্যার কথা তুলে ধরনে শাকিল।

শাকিলকে আশ্বস্ত করে অর্থমন্ত্রী বলেন, কাজুবাদাম রপ্তানি উৎপাদন কাজ এগিয়ে নিতে সকল ধরনের সুযোগ সুবিধা দেয়া হবে। অামার বিশ্বাস কিছুটা সুবিধা দিলে কাজুবাদাম ব্যাপক সম্ভাবনাময় কৃষি রফতানি পণ্য হবে। অনেক বৈদেশিক অায়ও সম্ভব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App