×

আন্তর্জাতিক

গোপন কথা ফাঁস করলেন তাজমহলের গাইড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২:১৫ পিএম

গোপন কথা ফাঁস করলেন তাজমহলের গাইড

ট্রাম্প দম্পতির সাথে তাজমহলের গাইড

গোপন কথা ফাঁস করলেন তাজমহলের গাইড

হাতে হাত রেখে ট্রাম্প দম্পতি ঘুরে দেখেন তাজমহল।

গোপন কথা ফাঁস করলেন তাজমহলের গাইড

তাজমহলের সামনে দাঁড়িয়ে একে অপরের হাত ধরে যেন আবেগে ভাসছিলেন ট্রাম্প দম্পতি। মুগ্ধ নয়নে দেখছিলেন মোগল স্থাপত্যের কারুকাজ। সঙ্গে চলছিল ফটোসেশন। এখানেই শেষ নয়। গাইড নীতীন কুমারকে একের পর এক প্রশ্ন করে জেনে নিলেন তাজমহলের ইতিহাস। ডোনাল্ড ও মেলানিয়া ট্রাম্প চলে যাওয়ার পর এসব কথাই বলছিলেন তাঁদের ট্যুর গাইড। তিনিই জানালেন, তাজমহলে ঘুরতে ঘুরতে মেলানিয়া তাঁকে জিজ্ঞাসা করছিলেন ‘মাড প্যাক ট্রিটমেন্ট’ প্রসঙ্গে। জানতে চাইছিলেন এই প্রক্রিয়ার খুঁটিনাটি।

[caption id="attachment_204843" align="aligncenter" width="1066"] হাতে হাত রেখে ট্রাম্প দম্পতি ঘুরে দেখেন তাজমহল।[/caption]

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে আগারোটার দিকে ভারতের মাটিতে পা রাখেন মার্কিন প্রেসিডেন্ট। সবরমতী আশ্রম, মোতেরা স্টেডিয়াম ঘুরে আগ্রার উদ্দেশে রওনা দেন তিনি। বিকাল চারটের কিছু আগে সপরিবারে আগ্রায় পৌঁছন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে তৈরি ছিল গোটা আগ্রা। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল। বিমানবন্দরে বিশেষ অনুষ্ঠানের আয়োজনও করা হয়। স্ত্রী, মেয়ে এবং জামাইকে সঙ্গে নিয়ে বিমানবন্দর থেকে ‘দ্য বিস্ট’-এ চড়ে তাজমহলে পৌঁছন ট্রাম্প। ঘুরে দেখেন প্রেমের সৌধ তাজ।

[caption id="attachment_204844" align="aligncenter" width="650"] ট্রাম্প দম্পতি[/caption]

মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডিকে তাজমহল ঘুরে দেখানোর দায়িত্ব ছিল আগ্রার গাইড নীতীন কুমার সিংয়ের। গাইডের থেকে খুঁটিয়ে খুঁটিয়ে তাঁরা শোনেন তাজের ইতিহাস। জানতে পারেন বেগম মুমতাজের মৃত্যুর পর তাঁর স্মৃতিতে এই সৌধ বানিয়েছিলেন শাহজাহান। এই মুঘল সম্রাটকে যে তাঁর ছেলে ঔরঙ্গজেব বন্দি করে রেখেছিলেন, সেই গল্পও শোনেন ডোনাল্ড ও মেলানিয়া। নীতীন বলেন, “আমি ওনাদের তাদের গল্প শোনাই। এর কারুকাজের কথা বলি। শাহজাহান আর মুমতাজের কথা শুনে ট্রাম্প খুব আবেগঘন হয়ে পড়েছিলেন। কীভাবে শাহজাহানকে তাঁর ছেলে ঔরঙ্গজেব গৃহবন্দি করে রেখেছিলেন, পরে মৃত্যুর পর যে তাঁকে মুমতাজের পাশেই গোর দেওয়া হয়, সেই কথাও বলি। ট্রাম্প ও তাঁর স্ত্রী সব মন দিয়ে শোনেন। মেলানিয়া তো মাড প্যাকের কথা শুনে আগ্রহী হয়ে ওঠে। আমাকে এ নিয়ে অনেক কিছু জিজ্ঞাসাও করেন তিনি।” ভিজিটরস বুকে মার্কিন প্রেসিডেন্ট লেখেন, “প্রেরণা দেয় তাজমহল। সকলের সম্ভ্রম আদায় করে নেয় প্রেমের স্মৃতিসৌধ। ভারতের বৈচিত্রময় ঐতিহ্যের সাক্ষী এই তাজমহল। ভারতকে ধন্যবাদ।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App