×

অর্থনীতি

ইডিএফ ঋণসীমা বাড়ল বিকেএমইএ সদস্যদের

Icon

nakib

প্রকাশ: ২৫ ফেব্রুয়ারি ২০২০, ০৮:২২ পিএম

নিট গার্মেন্ট মালিকদের বড় সংগঠন বাংলাদেশ নিট পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) জন্য রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ঋণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৫ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ‘বৈদেশিক মুদ্রানীতি বিভাগ’ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক লেনদেনে নিয়োজিত অথরাইজড ডিলারে পাঠিয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, এখন থেকে বিকেএমইএ’র রপ্তানিকারকরা ইডিএফ তহবিল থেকে সর্বোচ্চ দুই কোটি (২০ মিলিয়ন) ডলার ঋণ নিতে পারবেন, যা বাংলাদেশি মুদ্রায় ১৬৯ কোটি ৯০ লাখ টাকা (১ ডলারে ৮৪ দশমিক ৯৫ টাকা ধরে)। এত দিন এই সীমা ছিল দেড় কোটি ডলার (১৫ মিলিয়ন ডলার)। স্বল্প সুদে বৈদেশিক মুদ্রায় ঋণ সহায়তা দেয়ার মাধ্যমে রপ্তানি বাড়ানোর লক্ষ্য নিয়ে ১৯৮৯ সালে এ তহবিল তৈরি করেছিল বাংলাদেশ ব্যাংক। বর্তমানে এ তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫০ কোটি ডলারে।

রপ্তানি বাণিজ্যে উৎসাহ ও প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে বাংলাদেশি রপ্তানিকারকদের সক্ষমতা বাড়াতে কেন্দ্রীয় ব্যাংক স্বল্প সুদের এ ঋণ সরবরাহ করছে। তৈরি পোশাক, কাপড়, সিরামিক, প্লাস্টিক পণ্য রপ্তানিকারকদের এ তহবিল থেকে ঋণ দেয়া হয়।

এর আগে গত বছরের নভেম্বরে ইডিএফ ঋণের সুদহার এক শতাংশ কমায় কেন্দ্রীয় ব্যাংক, যা চলতি বছরের ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছিল। এর ফলে ইডিএফ তহবিলের আওতায় লন্ডন আন্তব্যাংক হারের (লাইবর) সঙ্গে ১ দশমিক ৫০ শতাংশ সুদে ব্যাংক থেকে এ ঋণ নিতে পারছেন রপ্তানিকারকরা, যা আগে ২ দশমিক ৫০ শতাংশ সুদ দিতে হত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App