×

অর্থনীতি

ডিএসইর নতুন চেয়ারম্যান ইউনুসুর রহমান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫০ পিএম

ডিএসইর নতুন চেয়ারম্যান ইউনুসুর রহমান

ডিএসই নতুন চেয়ারম্যান হলেন মো. ইউনুসুর রহমান

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন চেয়ারম্যান হলেন মো. ইউনুসুর রহমান। তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব। গতকাল সোমবার ডিএসইর পর্ষদ ৯৫১ তম সভায় পরিচালকদের সম্মতিক্রমে সাবেক সচিবকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়। ডিএসইর প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপ-মহাব্যবস্তাপক মো. শফিকুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী, স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচন করতে হয়। এরই ভিত্তিতে সম্প্রতি স্বতন্ত্র পরিচালক হওয়া ইউনুসুর রহমানকে চেয়ারম্যান হিসেবে বেছে নেন ডিএসইর পরিচালকরা। তিনি ডিএসইর সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমের স্তলাভিষিক্ত হলেন। মো. ইউনুসুর রহমান ডিএসইতে যোগদানের আগে যুক্তরাজ্যের (ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট) ডিএফআইডির অর্থায়নে ‘বিজনেস ফাইন্যান্স ফর পুওর ইন বাংলাদেশ’ (বিএফপি-বি) শীর্ষক প্রকল্পে সিনিয়র পলিসি এ্যাডভাইজার হিসেবে খন্ডকালীন কাজে নিয়োজিত ছিলেন।

ইউনুসুর রহমান ১৯৮৩ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারে যোগদান করেন। এরপর স্থানীয় ও কেন্দ্রীয় প্রশাসনের বিভিন্ন বিভাগে দায়িত্ব পালন করেন। তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ছাড়াও কৃষি মন্ত্রণালয়ের সচিব (প্রশাসনিক প্রধান), জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সংশ্লিষ্ট বিভাগের (ইআরডি) যুগ্ম-সচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৫৯ সালে বরিশাল জেলায় জন্মগ্রহণ করা ইউনুসুর রহমান ১৯৭৫ সালে যশোর থেকে মেধা তালিকায় প্রথম বিভাগে দ্বিতীয় স্তানসহ এসএসসি এবং ১৯৭৭ সালে মেধা তালিকায় প্রথম বিভাগে তৃতীয় স্থানসহ এইচএসসি পাস করেন। ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি হিসাব বিজ্ঞানে প্রথম শ্রেণিতে স্নাতক এবং ১৯৮১ সালে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন।

দীর্ঘ ৩৫ বছরের পেশাগত জীবনে ইউনুসুর রহমান বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যানসহ স্থানীয় প্রশাসন এবং মাঠ পর্যায়ে বিভিন্ন দায়িত্ব পালন করেন। গত ১১ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হওয়ার মধ্য দিয়ে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেমসহ ¯^তন্ত্র পরিচালক সিদ্দিকুর রহমান মিয়া, মনোয়ারা হাকিম আলী, ওয়ালীউল ইসলাম, ড. এম কায়কোবাদ ও অধ্যাপক ড. মাসুদুর রহমান অবসরে যান। এরপর ডিএসইর প্রস্তাবিত তালিকা থেকে ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ছয়জন স্বতন্ত্র পরিচালকের নিয়োগ অনুমোদন দেয়। নিয়োগ পাওয়া স্বতন্ত্র পরিচালকদের মধ্যে রয়েছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সাবেক সিনিয়র সচিব ইউনুসুর রহমান। এছাড়া সালমা নাসরিন, মো. মুনতাকিম আশরাফ, হাবিবুল্লাহ বাহার এবং অধ্যাপক ড. এ কে এম মাসুদ স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ পান। অধ্যাপক মাসুদুর রহমান পুনঃনিয়োগ পান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App