×

শিক্ষা

সাংবাদিককে 'খবর করে দেয়া'র হুমকি এসএম হল ভিপির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ০৬:৫৩ পিএম

সাংবাদিককে 'খবর করে দেয়া'র হুমকি এসএম হল ভিপির

সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল ছাত্র সংসদের ভিপি এম এম কামাল উদ্দিন। ছবি: ভোরের কাগজ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই প্রাক্তন শিক্ষার্থীকে মারধরের পর এবার সাংবাদিকদের ‘খবর করে দেওয়ার’ হুমকি দিয়েছেন সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল ছাত্র সংসদের ভিপি এম এম কামাল উদ্দিন।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে স্টুডেন্ট জার্নাল বিডি’র ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিবেদক মে. শাহীন রহমান কামাল উদদীনের বিরুদ্ধে আনিত নানা অভিযোগের বিষয়ে তার সাথে মুঠোফোনে কথা বলার সময় তিনি এ হুমকি দেন বলে অভিযোগ করেছেন ওই সাংবাদিক।

এর আগে গত ২১ ফেব্রুয়ারি (শুক্রবার) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফুলার রোডে বিশ্ববিদ্যালয়ের দুই প্রাক্তন শিক্ষার্থীসহ তিনজনকে মারধর করে আলোচনায় আসেন ভিপি কামাল উদ্দিন। মারধর থেকে শিক্ষার্থীদের বাঁচাতে গেলে প্রক্টরিয়াল টিমের ওপর চড়াও হয় কামাল উদ্দিনের অনুসারীরা। এসময় তাদের হামলায় আহত হয়ে চার সদস্য ঢাকা মেডিকেলে চিকিৎসা নিয়েছেন। মারধরের ঘটনা ধামাচাপা দিতে পরদিন শনিবার হলের শিক্ষার্থীদের নিয়ে ফুলার রোডের উদয়ন স্কুলের সামনে রাস্তা বন্ধ করে মানববন্ধন পালন করেন কামাল উদ্দিন সহ হল সংসদের নেতারা।

কামাল উদ্দিনের সঙ্গে সেই সাংবাদিকের কথোপকথনের অডিওটি ভোরের কাগজ লাইভের কাছে সংরক্ষিত রয়েছে।

অডিওটিতে শোনা যায়- কামাল উদ্দিন ওই সাংবাদিককে বলছেন, ‘মানুষকে ক্লিয়ার করার মতো কিছু আমার নাই। ঠিক আছে? যদি কথা বলতে হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন আছে, হল প্রশাসন আছে, তাদেরকে নিয়ে সবার সঙ্গে কথা হবে। কালকে তোমার সাথে কথা হয়েছে। কালকের (ফুলার রোডে শিক্ষার্থীদের মারধর) যে ঘটনা তুমি ওই বিষয়টা নিয়ে আছো। কালকে যে এতো বড় একটা মানববন্ধন হয়েছে। সেটা নিয়ে কোনো প্রশ্ন নেই।’

‘‘তুমি কি আজকে নিউজ করছো? কি নিউজ করছো? উল্টা-পাল্টা যদি কোনো নিউজ হয়, তোমরা সাংবাদিক যারা আছো, তাদের খবর আছে। উল্টা-পাল্টা কোনো নিউজ কইরো না। এতোটুকু বলে দিচ্ছি।’’

ঘটনার বিষয়ে জানতে চাইলে হুমকির দেওয়ার বিষয়টি অস্বীকার করে কামাল উদ্দিন ভোরের কাগজকে বলেন, ‘আমি বলেছি যে যদি মিথ্যা নিউজ করেন তাহলে আপনার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা নেব।’

কিন্তু অডিও রেকর্ডিংয়ে সাংবাদিকদের 'খবর করে দেওয়া'র বিষয়টির কথা অস্বীকার করলেও রেকর্ডিংয়ের কন্ঠটি তার নিজের বলে স্বীকার করেছেন কামাল।

এ বিষয়ে সাংবাদিক মো. শাহীন ভোরের কাগজকে বলেন, গত শুক্রবার তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সাবেক এক বড় ভাইকে মারার অভিযোগ উঠেছিল। আমি তখন তার বক্তব্য নিয়ে সংবাদ করেছি। এরপর তার বিরুদ্ধে আরো বেশ কিছু অভিযোগ আসে। আমি সেসব অভিযোগের বিষয়ে একটি ফলোআপ সংবাদের বিষয়ে তার বক্তব্য জানতে তাকে ফোন করি। তিনি আমাকে কথা বলার কোন সুযোগ না দিয়ে নিজের ইচ্ছেমত কথা বললেন এবং একপর্যায়ে আমার 'খবর করে দেয়া'র হুমকি দেন।

উল্লেখ্য, এর আগেও হলের দুইজন শিক্ষার্থীকে পিটিয়ে হল থেকে নামিয়ে দেওয়া, ডাকসু ভিপি নুরুল হক নুর ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, বামপন্থী ছাত্র সংগঠনের নেতা-কর্মীদের ওপর ডিম নিক্ষেপ ও লাঞ্ছিত করায় জড়িত থাকাসহ একাধিক অভিযোগ রয়েছে কামাল উদ্দিনের বিরুদ্ধে। এসব ঘটনায় একাধিক সংবাদ মাধ্যমে খবরও প্রকাশিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App