×

শিক্ষা

শিক্ষার্থীদের নোট-গাইড বই কিনতে বাধ্য করবেন না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৩২ পিএম

শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি শিক্ষকদের উদ্যেশ্যে বলেছেন, নোট বই ও গাইড বই কিনতে শিক্ষার্থীদের বাধ্য করবেন না। অহেতুক শিক্ষার্থীদের বইয়ের বোঝা বাড়াবেন না। এটা অনৈতিক কাজ। শিক্ষার্থীদের কোচিং করতে বাধ্য না করতেও তিনি শিক্ষকদের প্রতি আহবান জানান। তিনি বলেন, শিক্ষকরা জাতি গড়ার কারিগর।

রবিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে সিলেটের ওসমানী নগরে প্রবাসী বালাগঞ্জ ওসমানীনগর এডুকেশন ট্রাস্টের আয়োজনে কৃতি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রী শিক্ষার্থীদের উদ্যেশ্যে বলেন, জিপিএ-৫ পাওয়ার চেয়ে ভাল মানুষ হওয়া খুবই গুরুত্বপূর্ণ। তোমরা ভাল ছাত্র হওয়ার পাশাপাশি ভাল মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলবে।

তিনি আরো বলেন, প্রতি জেলায় একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনা রয়েছে সরকারের। সরকার শিক্ষিত বেকার তৈরি করতে চায় না তাই কারিগরি শিক্ষায় বিশেষ গুরুত্ব প্রদান করছে। ২০২১ সাল থেকে প্রত্যেকটি স্কুলে কারিগরি শিক্ষা চালু করা হবে। প্রতি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল-কলেজ প্রতিষ্ঠা করা হবে। এখন পর্যন্ত ৬৪টি টেকনিক্যাল স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে, ১০০টি নির্মানাধীন রয়েছে। ৩২৯টি নির্মাণের প্রকল্প গ্রহণ করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App