×

রাজধানী

ভ্রমণে সতর্কতার পরামর্শ আইইডিসিআরের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৫২ পিএম

শুধু চীন-ই নয়, যে কোনো দেশেই ভ্রমণের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা ভালো। জরুরি প্রয়োজন না হলে চীন এবং অন্যান্য দেশে ভ্রমণ থেকে বিরত থাকার এবং প্রয়োজনে ভ্রমনকালীন সতর্কতাগুলো মেনে চলার পরামর্শ দিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। রবিবার ( ২৩ ফেব্রুয়ারি) করোনা ভাইরাস নিয়ে আইইডিসিআরের নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

আইইডিসিআরের পরিচালক বলেন, পুরো বিষয় বিশ্লেষণ করে আমরা মনে করছি, যে কোনো দেশেই ভ্রমণের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা ভালো। যদি অত্যাবশ্যকীয় না হয় তাহলে যদি ভ্রমণ থেকে দূরে থাকা যায় সেটা ভালো। আর যদি সেটা সম্ভব না হয় তাহলে ভ্রমণকালীন সতর্কতাগুলো মেনে চলতে হবে। একই সঙ্গে, যার শ্বাসতন্ত্রের সংক্রমণ রযেছে তার কাছাকাছি না যাওয়া, হ্যান্ড শেক-কোলাকুলি-জনসমাগম হয়, এমন জায়গায় না যাওয়ার জন্য বলেছে প্রতিষ্ঠানটি।

আর যে দেশ থেকেই আসা হোক না, কারো মধ্যে যদি শ্বাসতন্ত্রের সংক্রমণের কোনো লক্ষণ-উপসর্গ দেখা দেয় অবশ্যই তাদেরকে আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। আমরা বিশ্লেষণ করে যদি নমুনা সংগ্রহ করার প্রয়োজন হয় তাহলে সেটি করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App