×

সাহিত্য

বইমেলায় ‘সোনালি ব্যাগ’ ব্যবহার করছে যুবলীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ০১:৫৪ পিএম

বইমেলায় ‘সোনালি ব্যাগ’ ব্যবহার করছে যুবলীগ

বইমেলায় যুবলীগের স্টল।

অমর একুশে বই মেলায় পাট দিয়ে তৈরি পরিবেশবান্ধব পলিথিনের ব্যাগ (যা 'সোনালি ব্যাগ' হিসেবে পরিচিত) মোড়ক হিসেবে ব্যবহার করছেন বাংলাদেশ আওয়ামী যুবলীগের বিক্রয়কেন্দ্র। যুবলীগের বইয়ের স্টলের দায়িত্ব থাকা বিক্রয়কর্মীরা জানান, মুজিববর্ষকে সামনে রেখে পাটের তৈরি এ পলিথিন ব্যাগের প্রচারের স্বার্থে এই উদ্যোগ নিয়েছেন তারা।

স্টলের আরেকজন বিক্রয়কর্মী জানান, বই মেলা শুরু হওয়ার কয়েকদিন পর থেকেই তাঁরা এ বিশেষ ধরণের মোড়ক ব্যবহার করছেন। বইমেলা উপলক্ষ্যে আমাদের স্টলের উদ্যোগে প্রায় দু হাজার ব্যাগ তৈরি করিয়ে আনা হয়েছিল। সে ব্যাগগুলোই আমরা ব্যবহার করছি।

যুবলীগের বইয়ের স্টলের দায়িত্বে থাকা যুবলীগকর্মী মো. আলামিন জানান, পরিবেশ বান্ধব এই পাটের পলিথিন ব্যাগে আমরা এখনো অভ্যস্ত হতে পারিনি। মুজিবর্ষে এই ব্যাগের প্রচারেই মূলত আমাদের এ উদ্যোগ। এর মাধ্যমে মানুষ কিছুটা হলেও এই ব্যাগ ব্যবহারে উদ্বুদ্ধ হবেন বলে আমরা মনে করি।

উল্লেখ্য, আণবিক শক্তি কমিশনের সাবেক মহাপরিচালক মোবারক আহম্মেদ খান পাট থেকে এ বিকল্প পলিথিনের ব্যাগ তৈরি করেন। পলিথিনের বিকল্প পরিবেশবান্ধব 'সোনালি ব্যাগ' দেখতে প্রচলিত পলিথিনের মতোই। পাটের সূক্ষ্ম সেলুলোজকে প্রক্রিয়াজাত করে অন্যান্য পরিবেশবান্ধব দ্রব্যাদির মাধ্যমে কম্পোজিট করে এ ব্যাগ তৈরি করা হয়। এটি পঁচনশীল, মাটির সঙ্গে মিশে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App