ঢাবিতে ইয়াবা-মদসহ আটক ৩

আগের সংবাদ

বাংলা বিশ্ববিদ্যালয় স্থাপন সময়ের দাবি

পরের সংবাদ

আমানতে সুদের হার না কমানোর সুপারিশ

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২০ , ৮:২৫ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২৩, ২০২০ , ৮:২৬ অপরাহ্ণ

প্রান্তিক জনগোষ্ঠীর ছোট ছোট আমানতের ওপর সুদের হার না কমানোর সুপারিশ করেছে জাতীয় সংসদের অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটি তাদের (প্রান্তিক জনগোষ্ঠীর) সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার যেন কোনোভাবে কমে না যায়, সে বিষয়ে যথাযথ পর্যালোচনা ও ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছে। রবিবার (২৩ ফেব্রুয়ারি) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবির এবং রুমানা আলী অংশগ্রহণ করেন।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়নি। এটি আগের মতোই আছে। কমানো হয়েছে ডাকঘর সঞ্চয় ব্যাংকে আমানতের সুদের হার। কিন্তু বিষয়টি অনেকেই বুঝতে পারেননি। অনেকে না বুঝে সমালোচনা করেছেন। অর্থ মন্ত্রণালয় এই সুদের হার পুনর্বিবেচনা করছে। একটি নির্দিষ্ট অংকের টাকা পর্যন্ত সুদের হার বেশি রাখা যায় কিনা, তা নিয়েও চিন্তাভাবনা চলছে।

বৈঠকে জানানো হয়, ডাকঘর সঞ্চয় ব্যাংকে দুইভাবে টাকা রাখা যায়। সাধারণ হিসাব ও মেয়াদী হিসাব। সাধারণ হিসাবে ১৯৯২ সাল থেকে ১৯৯৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সুদের হার ছিল ৮ শতাংশ। এরপর ২০০৪ সালের জুলাই পর্যন্ত ছিল ৮ দশমিক ৫০ শতাংশ। ২০০৪ সালের জুলাইয়ে সুদের হার কমিয়ে করা হয় ৭ দশমিক ৫ শতাংশ। এটি গত ১২ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর ছিল। এখন সুদের হার নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ।

অন্যদিকে মেয়াদী হিসাবে ২০১১ সাল থেকে ২০১২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সুদের হার ছিল ৮-১০ শতাংশ। এরপর সুদের হার বাড়ানো হয়। ২০১২ সালের ফেব্রুয়ারি থেকে ২০১৫ সালের মে পর্যন্ত সুদের হার ছিল ১০ দশমিক ৪০ থেকে ১৩ দশমিক ২৪ শতাংশ। এরপর আবারও সুদের হার কিছুটা কমানো হয়। ২০১৫ সাল থেকে গত ১২ ফেব্রুয়ারি পর্যন্ত সুদের হার ছিল ১০ দশমিক ২০ শতাংশ থেকে ১১ দশমিক ২৮ শতাংশ। এখন সেটি করা হয়েছে ৫-৬ শতাংশ।
বৈঠকে কাস্টমস অ্যাক্ট-১৯৬৯ অনুযায়ী কাস্টমস কর্মকর্তাদের প্রয়োজনীয় ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়াসহ বিলটি উত্থাপণের সুপারিশ করার সিদ্ধান্ত হয়।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়