×

জাতীয়

সর্বাধুনিক প্রযুক্তির বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টের যাত্রা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৬:১৮ পিএম

সর্বাধুনিক প্রযুক্তির বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টের যাত্রা শুরু

বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট উদ্বোধনের সময় অতিথিরা। ছবি। ভোরের কাগজ।

সর্বাধুনিক প্রযুক্তির বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টের যাত্রা শুরু

বিটুমিন প্ল্যান্ট উদ্বোধনের সময় অতিথিরা। ছবি: ভোরের কাগজ।

‘রোড টু দ্যা ফিউচার' স্লোগানে যাত্রা শুরু করেছে সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন বসুন্ধরা বিটুমিন প্ল্যান্ট। এটিই দেশের প্রথম কোনো বেসরকারি বিটুমিন প্ল্যান্ট। দেশের চাহিদা মিটিয়ে রপ্তানির লক্ষ্যে এ প্লান্টটি নির্মাণ করেছে দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। সড়ক নির্মাণে উন্নত বিটুমিনের যোগান দিতেই এ প্রকল্পটি হাতে নিয়েছে এ ব্যবসায়ী গ্রুপটি।

শনিবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর অদূরে কেরানীগঞ্জের পানগাঁওয়ে গড়ে ওঠা বিটুমিন প্ল্যান্টটির উদ্বোধন করেন প্রধান অতিথি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। উদ্বোধনী অনুষ্ঠানে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বক্তব্য দেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ, বুয়েটের শিক্ষক প্রফেসর ড. এম শামীম। উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের কো- চেয়ারম্যান সাদাত সোবহান তানভীর, ভাইস চেয়ারম্যান সাফিয়াত সোবহান সানভীর, ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীর এবং ওয়ালিদ সোবহান।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, দেশে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। পিছিয়ে পড়াদের খাবার দিতে হবে। অন্ধকার থেকে আলোর দিকে আনতে হবে। সরকারের সহযোগিতায় প্রাইভেট সেক্টর এগুলো বাস্তবায়নে কাজ করছে। আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা এখন পর্যন্ত বিটুমিন নিয়ে সমাধান খুঁজে পাইনি। আমাদের আবহাওয়ার সঙ্গে খাপ খায় এমন বিটুমিন পাইনি। আমদানি করার পর গুণগত উৎকর্ষতা ধরে রাখতে পারতাম না। রাস্তাগুলো টেকসই হতো না। কিন্তু বসুন্ধরা সেই সমাধান নিয়ে এসেছে। দেশের চাহিদা মিটিয়ে তারা বিদেশেও বিটুমিন রপ্তানির পরিকল্পনা করছে। এটা বাংলাদেশের জন্য অনেক বড় অর্জন।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, আজ একটি ঐতিহাসিক দিন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করতে যাচ্ছি আমরা। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে প্রাইভেট খাত এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পিতার স্বপ্ন পূরণ করতে যাচ্ছেন। সেই স্বপ্ন পূরণে হাজারও মানুষের কর্মসংস্থানের জোগান দিতে দেশে যারা এগিয়ে এসেছে, তাদের সম্মুখভাগে রয়েছে বসুন্ধরা গ্রুপ।

সভাপতির বক্তব্যে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান বলেন, বসুন্ধরা শুধু নিজেদের জন্য কাজ করে না, দেশের উন্নয়নে বসুন্ধরা সবার জন্য কাজ করে। আজকে সারা দুনিয়া বাংলাদেশের উন্নয়নের দিকে তাকিয়ে রয়েছে। বঙ্গবন্ধু যদি বেঁচে থাকতেন তাহলে বাংলাদেশ আজকে উন্নয়নের যে পর্যায়ে রয়েছেন ২৫ বছর আগেই আমরা সে পর্যায়ে পৌঁছে যেতাম। এজন্য তিনি ভবিষ্যতে কোনো রাজাকারের গাড়িতে জাতীয় পতাকা দেখতে চান না বলেও মত প্রকাশ করেন। তিনি জানান, বসুন্ধরা এমন একটি কারাখানা তৈরি করবে যেখানে এক সঙ্গে তিন লাখ শ্রমিক কাজ করতে পারবে।

[caption id="attachment_204223" align="aligncenter" width="700"] বিটুমিন প্ল্যান্ট উদ্বোধনের সময় অতিথিরা। ছবি: ভোরের কাগজ।[/caption]

দেশের ক্রীড়া উন্নয়নে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে ক্রিকেট উন্নয়নে শেখ রাসেল ক্রিকেট একাডেমি প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে আগামীতে বাংলাদেশ বিশ্বকাপ ক্রিকেট জয়লাভ করবে বলেও আশাবাদ প্রকাশ করেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান। শিক্ষার উন্নয়নে বেসরকারি পর্যায়ে উন্নত শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠার ঘোষণাও দেন তিনি।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে উপভোগ্য লেজার শো প্রদর্শন করা হয়। সেখানে বাংলাদেশে প্রথম বেসরকারি খাতের উদ্যোগে গড়ে ওঠা বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টের চিত্র মূর্ত হয়ে উঠে। উদ্বোধনের পরপরই উৎপাদন শুরু করে বিটুমিন প্ল্যান্টটি। সড়ক নির্মাণে ব্যবহৃত বিটুমিন মূলত একটি হাইড্রোকার্বন পণ্য। বিটুমিন জ্বালানি তেলের একটি বাই প্রোডাক্ট পণ্য। এটি মূলত রাস্তাঘাট নির্মাণে ব্যবহৃত হয়।

বাংলাদেশে বিটুমিনের চাহিদা বছরে কয়েক লাখ টন। এর প্রায় পুরোটাই আমদানি নির্ভর। এর মধ্যে বিপিসির নিয়ন্ত্রণাধীন ইস্টার্ন রিফাইনারি ৭০ হাজার টন উৎপাদন করে। বাকি বিটুমিন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। তবে প্রায়ই বিদেশ থেকে নিম্নমানের বিটুমিন আমদানি করে সড়কে ব্যবহারের কারণে সড়ক টেকসই হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এ অবস্থায় দেশেই সর্বোচ্চ মানসম্পন্ন বিটুমিন উৎপাদনের পরিকল্পনা নিয়ে নতুন প্ল্যান্ট স্থাপন করেছে বসুন্ধরা গ্রুপ। বসুন্ধরা গ্রুপের বিটুমিন প্ল্যান্ট থেকে বছরে সাড়ে ৮ লাখ টন বিটুমিন ও পিচ উৎপাদন হবে।

সড়কে ব্যবহারের জন্য পেনেট্র্যাশন গ্রেডের বিটুমিন উৎপাদন ছাড়াও বসুন্ধরা বিটুমিন প্ল্যান্টে প্রিমিয়াম মানের পিচ উৎপাদনের সক্ষমতাও রয়েছে। ক্রেতাদের চাহিদা অনুযায়ী কাটব্যাক, ইম্যুলসিফাইড, অক্সিডাইজড ও পলিমার (এসবিএস, রাবার পাউডার) উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হবে। সাধারণ পেনেট্র্যাশন গ্রেড (৬০-৭০/৮০-১০০) ও উন্নত গ্রেডের বিটুমিন চাহিদা অনুযায়ী উৎপাদন ও সরবরাহ করা সম্ভব হবে। ফলে সরকারের বিপুল অঙ্কের বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App