×

আন্তর্জাতিক

নিউইয়র্কে একুশের প্রথম প্রহর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০, ১২:৪৩ পিএম

নিউইয়র্কে একুশের প্রথম প্রহর

নিউইয়র্কে ভাষা শহীদদের স্মরণ করেছে প্রবাসী বাংলাদেশীরা।

নিউইয়র্কে একুশের প্রথম প্রহর
নিউইয়র্কে একুশের প্রথম প্রহর

নিউইয়র্কে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা। ছবি: প্রতিনিধি।

নিউইয়র্কে বিনম্র্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ করেছে প্রবাসী বাংলাদেশীরা। মানুষ রাত জেগে অপেক্ষা করেছেন একুশের প্রথম প্রহরে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের জন্য। দু’শটির বেশি সংগঠনের কয়েক হাজার মানুষের ঢল নামে বিভিন্ন স্থানে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে। সরকারি, বেসরকারি, সেচ্ছসেবী, সাংস্কৃতিক ও একাধিক পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ প্রভাত ফেরিতে অংশ নেন। নিউইয়র্কে একাধিক স্থানে প্রভাব ফেরি ও একুশের অনুষ্ঠান হলেও মূল অনুষ্ঠান ছিলো চারটি।

এর মধ্যে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও বাংলাদেশ কন্সুলেট যৌথভাবে মহাদ শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করে কন্সুলেট অফিস হলরুমে। সেখানে যোগ দেয় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগসহ একাধিক অঙ্গসংগঠন। এছাড়া কুইন্স প্যালেসে ঢাকা বিশ্ববিদ্যালয় এলমনাই এসোসিয়েশনের অনুষ্ঠানে যোগ দেয় ৫০টির বেশি সংগঠন।

পাশ্ববর্তী গুলশান টেরেসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের আয়োজন করে বাংলাদেশ সোসাইটি। বিকেল ৫টা থেকে অনুষ্ঠান শুরু হয়। শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভার ও সংগীত ও নৃত্যানুষ্ঠানের আয়োজন করা হয়। রাত ১২টা ১ মিনিটে সেখানে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগ, বিএনপি, আওয়ামী ফোরাম, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, ইয়োলো সোসাইটি, শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ ৫০টির বেশি সংগঠনের নেতারা।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশনের উদ্যেগে কুইন্স প্যালেসে গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ করেন শতশত মানুষ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, বাংলাদেশি আমেরিকান পুলিশ এসোসিয়েশন বাপা, রাজশাহী বিশ্ববিদ্যালয় এলমনাই এসোসিয়েশন, উদীচি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, বাংলাদেশ ইনিন্সিটিউট অব পারফর্মিং আর্ট বিপা, বহ্নি শিখাসহ অর্ধশতাধিক সংগঠন এ স্থানে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের স্মরণ করেন। এর আগে বিকেলে অনুষ্ঠান উদ্বোধন করেন কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন নেসা। পরে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়।

ব্রঙ্কসে ২৪টি সংগঠন সম্মিলিতভাবে একুশ উদযাপন করতে গোল্ডেন প্যালেসে এক অনুষ্ঠানের আয়োজন করে। সেখানে সন্ধ্যা থেকে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। বাফার শিল্পীরা কয়েক ঘন্টা ব্যাপী নৃত্য পরিবেশন করেন। এরপর শুরু হয় সঙ্গীত পরিবেশন। এর ফাঁকে ফাঁকে চলে আলোচনা। রাত ১২টা এক মিনিটে সেখানে শহীদ মিনারে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বাংলাদেশ কমুউনিটি কাউন্সিল, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্ট, ব্রঙ্কস বাংলাদেশ এসোসিয়েশন, দক্ষিণ সুরমা সমিতি, বাংলাদেশ আমেরিকান কালচারাল এসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন।

হৃদয়ে বাংলাদেশ বাংলাবাজারের বাংলাদেশ মুরালের সামনে ফুল দিয়ে ভাষা শহীদদের স্মরণ করে। নর্থ বেঙ্গল ফাউন্ডেশন জ্যামাইকার তাজমহল পার্টি হলে সন্ধ্যা থেকে একুশের অনুষ্ঠান আয়োজন করে। রাত বারোটা এক মিনিটে সেখানে ভাষা শহীদদের ফুলেল শ্রদ্ধায় স্মরণ করে। এছাড়া একাধিক সংগঠন নিউইয়র্কে শতাধিক সংগঠনের শত শত মানুষ ভাষা শহীদদের গভীর শ্রদ্ধায় স্মরণ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App