×

প্রবাস

জেদ্দায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৫:১৪ পিএম

জেদ্দায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ

জেদ্দায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

নাজলা কনস্যুলেট জেনারেল কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা। ছবি: প্রতিনিধি

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি। কালজয়ী এ গান সকল শহীদের কথা স্মরণ করিয়ে দেয় অকপটে। তাই জন্ম জন্মান্তরে চিরস্মরণীয় এ গানের মাঝে ভাষা শহীদের আত্বহুতির প্রতিচ্ছবি ভেসে উঠে।

বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে সৌদি আরবের জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা। একুশের প্রথম প্রহরে জেদ্দা বাংলাদেশি অধ্যুষিত নাজলা কনস্যুলেট জেনারেল কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনারে কনস্যুলেট জেনারেল ফয়সাল আহাম্মেদ জাতীয় পতাকা উত্তোলন ও পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শহীদের শ্রদ্ধা জানানোর কার্যক্রম শুরু হয়।

এরপরই বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। ভোরের আলো ফোটার পরপরই ৩০টির বেশি সংগঠন শ্রদ্ধা নিবেদনে অংশ নেয়। এর আগে কনস্যুলেট কর্মকর্তাবৃন্দ একুশে ফেব্রুয়ারি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন।

কনসাল জেনারেল বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেন। ২৫ সেপ্টেম্বর ১৯৭৪ জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বাংলায় বক্তৃতা দিয়ে প্রথমবারের মতো বাংলা ভাষাকে বিশ্ব দরবারে পরিচয় করিয়ে দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App