×

শিক্ষা

শহীদ মিনারে হট্টগোল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২০, ০২:৩৭ পিএম

শহীদ মিনারে হট্টগোল

শ্রদ্ধা নিবেদনে গিয়ে শহীদ মিনারে হট্টগোল

শহীদ মিনারে হট্টগোল

একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনে গিয়ে বাকবিতণ্ডা আর হট্টগোলের ঘটনা ঘটেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে। সদ্য গঠিত কর্মকর্তাদের পৃথক সংগঠন অফিসার্স এ্যাসোসিয়েশন ও বঙ্গবন্ধু পরিষদ নির্বাচন কমিশন ফুল দেয়াকে কেন্দ্র করে এ ঘটনার সূত্রপাত ঘটে। বাকবিতণ্ডার পরই শহীদ মিনারে বিশৃঙ্খলার সৃষ্টি হয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, একুশের প্রথম প্রহরে (রাত ১২ টা ১ মিনিটে) উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর নেতৃত্বে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর ইবি শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও সহায়ক কর্মচারী সমিতি শ্রদ্ধা নিবেদন করেন। এরপরই আওয়ামীপন্থী শিক্ষক-কর্মকর্তাদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদ শ্রদ্ধা নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন করেন বঙ্গবন্ধু পরিষদ নির্বাচন কমিশন ও কর্মকর্তা সমিতির নতুন সংগঠন অফিসার্স এ্যাসোসিয়েশন। এই দুই সংগঠনের শ্রদ্ধা নিবেদন ও নাম ঘোষণার ঘটনাকে কেন্দ্র করে শুরু হয় বাকবিতণ্ডা। এ সময় ইবি কর্মকর্তা সমিতির সভাপতি শামছুল ইসলাম জোহা ও সাধারণ সম্পাদক মীর মোর্শেদুর রহমান সঞ্চালকের উপর চড়াও হয়। পরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সঙ্গে কর্মকর্তা সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক ও বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান এবং সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফিনের কথা কাটাকাটি  হয়। পরে শহীদ মিনারে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি হয়।

হট্টগোলের বিষয়ে কর্মকর্তা সমিতির সভাপতি শামসুল ইসলাম জোহা সাংবাদিকদের বলেন, অফিসার্স এসোসিয়েশন কর্মকর্তা সমিতির গঠনতন্ত্র লঙ্ঘন করে নতুন সংগঠন করেছে। নির্বাচিত কর্মকর্তা সমিতি ব্যতিরেকে অফিসার্স এসোসিয়েশনের নাম ঘোষণা করলে আমরা এর প্রতিবাদ জানাই।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক মাহবুবুল আরফিন সাংবাদিকদের বলেন, এটা আসলে দুঃখজনক। আমরা বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্র ঘোষিত কমিটি থেকে প্রথমে ফুল দেই। পরে কেন্দ্র ঘোষিত সংগঠন না হয়েও বঙ্গবন্ধু পরিষদ নির্বাচন কমিশনের নাম ঘোষণা করলে আমরা এর প্রতিবাদ জানাই।

এর আগে রাত পৌনে বারটায় প্রশাসন ভবন থেকে এক বিশাল শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি নেতৃত্ব দেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। পরে শ্রদ্ধা নিবেদন শেষে শহীদদের আত্মার শান্তি কামনায় ১ মিনিট নিরবতা পালন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. পরেশ চন্দ্র বর্ম্মণ বলেন, অভ্যন্তরীণ শিক্ষক ও কর্মকর্তাদের রাজনীতির বহিঃপ্রকাশ এটি। শহীদ মিনারে হট্টগোলের ঘটনাটি দুঃখজনক। আমি বিশৃঙ্খলা না করতে সবাইকে অনুরোধ করেছিলাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App