×

সারাদেশ

ভাষা সৈনিক মিয়া মতিন পেলেন সংবর্ধনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৯:২৪ পিএম

ভাষা সৈনিক মিয়া মতিন পেলেন সংবর্ধনা

ভাষা সৈনিক মিয়া মতিন পেলেন সংবর্ধনা। ছবি: প্রতিনিধি।

ভাষা সৈনিক মিয়া মতিন পেলেন সংবর্ধনা

বিশিষ্টজনদের সঙ্গে মিয়া মতিন। ছবি: প্রতিনিধি।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে আখাউড়ায় ভাষা সৈনিক মিয়া মতিনকে (৯০) সংবর্ধনা দেয়া হয়েছে। শুক্রবার (২১ ফেব্রুয়ারি) উপজেলা প্রশাসন এ সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনার সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম ভূঁইয়া।

স্মৃতিচারণ করে ভাষা সৈনিক মতিন বলেন, তখন আমি মোগড়া উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির ছাত্র। মায়ের ভাষা তারা কেড়ে নিতে চায় শোনার পর আর স্থির থাকতে পারিনি। পরে আন্দোলন শুরু করি। জেল থেকে বের হয়েও ভাষার জন্য সভা-সামাবেশ করেছিলাম। এই আন্দোলনের জন্য বঙ্গবন্ধু ঢাকায় ডেকে নিয়ে আমাকে প্যান্ট ও শার্ট উপহার দিয়েছিলেন।

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ জয়নাল আবেদীন, যুগ্ম-আহ্বায়ক সেলিম ভূঁইয়া, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজমুল হাসান, থানার ওসি রসুল আহমদ নিজামী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাছরীন সফিক আলেয়া, মুক্তিযোদ্ধা জমশিদ শাহ, উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল মমিন বাবুল প্রমুখ।

[caption id="attachment_204035" align="aligncenter" width="700"] বিশিষ্টজনদের সঙ্গে মিয়া মতিন। ছবি: প্রতিনিধি।[/caption]

মিয়া মতিন আখাউড়া উপজেলার টনকী গ্রামের ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলা ভাষার জন্য আন্দোলন করেন। আটজনের নেতৃত্বে মিছিল বের করেছিলেন। মিছিলটি উপজেলার মোগড়াবাজার ও গঙ্গাসাগর রেলস্টেশন এলাকা প্রদক্ষিণ করে। পরে তাদের এ আন্দোলনটি গণবিক্ষোভে রূপ নেয়।

এ খবর পৌঁছে যায় তৎকালীন মুসলিম লীগ সরকারের কাছে। ১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি পুলিশ তাকে নিজ বাড়ি থেকে ধরে নিয়ে যায়। দুমাস পর জেল থেকে ছাড়া পান। এরপর তিনি ভাষার জন্য সভা সমাবেশ করেন। ১৯৫৬ সালে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান মতিনসহ আরো কয়েকজনকে ঢাকায় ডেকে পাঠান ও সাহসিকতার জন্য তাদের উপহার দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App