×

সাহিত্য

ভাষা আন্দোলনের সেই আমতলাতেই 'ভুল বাংলা'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২০, ০৯:৫২ এএম

ভাষা আন্দোলনের সেই আমতলাতেই 'ভুল বাংলা'

সেই ফলকটি। ছবি: প্রতিনিধি

ভাষা আন্দোলনের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক আমতলার গেটের স্মৃতিফলকেই রয়েছে বানান ও ব্যাকরণগত ভুল। ফলকটিতে দীর্ঘদিন ধরেই তিনটি বানান ভুল ও দুটি ব্যাকরণগত ভুল থাকলেও তা শুদ্ধ করে লেখা হয়নি। ভুলে ভরা পুরো বাক্যটি হলো, 'ভাষা আন্দোলনের স্মৃতি বিজড়িত আমতলার ঐতিহাসিক প্রাঙ্গন থেকে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী এই দিনে ছাত্র সমাজ রাষ্ট্রভাষা বাংলার দাবীতে মিছিল করে ১৪৪ ধারা ভঙ্গ করে।'

বাক্যটিতে প্রাঙ্গন, ফেব্রুয়ারী ও দাবী বানান ভুল রয়েছে। বাংলা একাডেমি প্রণীত প্রমিত বাংলা বানানের নিয়ম অনুসারে এ তিনটি বানানের শুদ্ধ রূপ হলো পর্যায়ক্রমে প্রাঙ্গণ, ফেব্রুয়ারি ও দাবি।

আর ব্যকরণগত ভুলের মধ্যে রয়েছে- 'আমতলার ঐতিহাসিক প্রাঙ্গন' যার শুদ্ধ রূপ হবে 'ঐতিহাসিক আমতলার প্রাঙ্গণ'। এছাড়াও '১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী এই দিনে' অংশটিতে 'এই দিনে' অংশটি বাহুল্য, এর প্রয়োজন নেই। শুধু '১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি' লেখাই যথেষ্ট।

স্মৃতিফলকের ভুলগুলো নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ ভোরের কাগজকে বলেন, মুখে আমরা ভাষার জন্য অনেক কথা বলি। ফেব্রুয়ারি মাস এলেই আমরা ভাষার জন্য গদ গদ হই। ফেব্রুয়ারি গেলেই আমরা বাংলা ভাষার কথা ভুলে যাই। শুদ্ধ বাংলায় আমরা কথা বলতে পারি না।

অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ আরো বলেন, গুটিকয়েক মানুষ ছাড়া শুদ্ধ বাংলা ভাষায় তেমন কেউই এখন কথা বলতে পারে না। এর মূল কারণ হল সচেতনতার অভাব ও উদাসীনতা। ভাষার প্রতি আমাদের সত্যিকার অর্থেই কোনো ভালোবাসা নেই।

এ ধরণের ভুলকে দুঃখজনক উল্লেখ করে ভাষাসৈনিক রেজাউল করিম বলেন, ভাষার পরিবর্তে যখন অপভাষা চলে আসে, সেটা সত্যিই দুঃখজনক। বাংলা ভাষার জন্য জীবনদান করেছেন যারা, তাদের প্রতি প্রতিবছর শ্রদ্ধা জানানো হলেও ভুল বানানগুলো রয়ে গেছে অপরিবর্তিত। এ ভুলগুলো রেখে তাদের প্রতি সম্মান জানোনো কতটা যথার্থ সম্মান তা নিয়ে প্রশ্ন তুলেছেন এ ভাষাসৈনিক।

এ বিষয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগ্রেডিয়ার একেএম নাসির উদ্দিন বলেন, স্মৃতিফলকটি মূলত যারা এটি সংরক্ষণ করেন, তাদের বক্তব্য দিয়ে তৈরি করা হয়েছিল। এতে ভুল থাকলে আমরা সেখানে নতুন একটি ফলক স্থাপন করবো।

১৯৫২ সালে এ আমতলা থেকেই রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষাকে প্রতিষ্ঠার জন্য গণদাবির বহিঃপ্রকাশ ঘটে। ’৫২-এর ২১ ফেব্রুয়ারিতে পাকিস্তান সরকারের আদেশ অমান্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, রাজনৈতিক কর্মী ও সাধারণ জনতা এই স্থানে মিলিত হয়ে ১৪৪ ধারা ভঙ্গ রাজপথে মিছিল বের করেন। আমগাছটি একসময় মারা গেলে ঐতিহাসিক চিহ্ন হিসেবে এর একটি খণ্ড কাচের তৈরি বাক্সে সংরক্ষণ করা হয়। যা এখন আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু সংগ্রহশালায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App