দৃশ্যমান হলো সেতুর ৩ হাজার ৭শ’ মিটার

আগের সংবাদ

শহীদ মিনার আছে, ফুল দেয়ার নেই কেউ!

পরের সংবাদ

বীরশ্রেষ্ঠদের ভাষা শহীদ বানালো ডিএমপি!

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ২১, ২০২০ , ৭:২০ অপরাহ্ণ

শহীদ দিবসের ব্যানারে বীরশ্রেষ্ঠদের ছবি সাথে সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। সমালোচনার মুখে পড়ে অবশেষে ভাইরাল হওয়া সেই ব্যানার সরিয়ে নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ব্যানারটিতে দেখা যায়, ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা বিষয়টি লেখা হলেও ছবি ব্যবহার করা হয় সাত বীরশ্রেষ্ঠর। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে সমালোচনার মুখে শুক্রবার (২১ ফেব্রুয়ারি) সকালে তা সরিয়ে নেয়া হয়। তবে এমন গুরুতর ভুল কিভাবে হলো তা খতিয়ে দেখছে ডিএমপি কর্তৃপক্ষ।

ফেসবুক সূত্র বলছে, রাজধানীর রমনা জোন এলাকায় ভুল ছবি ব্যবহার করে ব্যানারটি টাঙানো হয়েছিল। তাতে ওপরে লেখা ছিল- আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০। তার নিচে স্বাধীনতা যুদ্ধে শহীদ ৭ বীরশ্রেষ্ঠর ছবি। আর ছবির নিচে লেখা- আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি আমাদের বিনম্র শ্রদ্ধা। তার নিচে ব্লক অক্ষরে লেখা ঢাকা মেট্রোপলিটন পুলিশ। ব্যানারের ওপরের ডান কোণে মুজিববর্ষের লোগো ও বাম পাশে ওপরে এবং নিচে ডিএমপির দুটি লোগো ছিল।

এই বিষয় নিয়ে ফেসবুকে স্ট্যাটাসে বেশ কয়েকজন লিখেছেন, বাংলা ভাষার জন্য কারা প্রাণ দিয়েছেন, তা-ই জানে না রাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। সাজ্জাদ হোসাইন নামে একজন ফেসবুক ব্যবহার করি লিখেছেন, “বিসিএস ক্যাডার হয়েই তো পুলিশের উর্ধতন কর্মকর্তা হয়েছেন। এসব ভুল কি জাতি মেনে নিবে। এসব ভুল দেখার কি কেউ নেই.? আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের স্মরণ না করে ছবিতে দিয়েছেন জাতির বীর শ্রেষ্ঠদের ছবি যারা ভাষা আন্দোলনের ১৯ বছর পর মহান স্বাধীনতা যুদ্ধে জীবন দিয়ে গেছেন। এসব মুর্খতার জন্য ঢাকা মেট্রোপলিটন পুলিশকে জাতির কাছে ক্ষমা চাওয়া উচিত বলে আমি মনে করি।”

এ বিষয়ে ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপকমিশনার মাসুদুর রহমান ভোরের কাগজকে বলেন, এই ভুল ব্যানার টাঙানো হয়েছিল, তবে তা সরিয়েও ফেলা হয়েছে। এমন ভুল কিভাবে হলো তা খতিয়ে দেখা হচ্ছে।

এসএইচ