প্রভাতফেরী থেকে বইমেলায়

আগের সংবাদ

একুশের চেতনা পাকিস্তানেও

পরের সংবাদ

দেশে দেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২০ , ১:৪৫ অপরাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২০ , ২:১৪ অপরাহ্ণ

বাংলাদেশসহ সারা বিশ্বেই পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে প্রথমে ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ সর্বস্তরের মানুষ।

এরপর বাংলাদেশসহ সারা বিশ্বেই ভাষা শহীদদের স্মরণ করে বিশেষ কর্মসূচি আয়োজনের মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হচ্ছে। পাকিস্তানেও দিবসটি পালনে নানা কর্মসূচি নেয়া হয়েছে।

ঢাকায় ১৯৫২ সালের এইদিনে তৎকালীন পাকিস্তানি শাসকের চাপিয়ে দেয়া রাষ্ট্রভাষা উর্দূর পরিবর্তে বাংলার দাবিতে রাজপথ রঞ্জিত হয়েছিল। রফিক, শফিক, সালাম, বরকত, জব্বারসহ নাম না জানা অগণিত তরুণ শহীদ হয়েছিলেন। রচিত হয়েছিল মায়ের ভাষার অধিকার ও রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার সংগ্রামে বাঙালি জাতির বীরত্বের গৌরবগাথা।

মাতৃভাষার জন্য বাঙালির আত্মদানের এই অবিস্মরণীয় ঘটনা স্বীকৃত হয়েছে আন্তর্জাতিক ক্ষেত্রে। ১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে। সেই থেকে সারাবিশ্বেই দিবসটি পালন করা হচ্ছে।

এনএম

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়