×

সারাদেশ

হুমকিতে মেঘনার জীববৈচিত্র্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৪২ পিএম

হুমকিতে মেঘনার জীববৈচিত্র্য

মেঘনায় নিষিদ্ধ জাল দিয়ে মাছ শিকার করেন জেলেরা।

হুমকিতে মেঘনার জীববৈচিত্র্য

চরফ্যাশনের মেঘনা ও সাগর উপকূলের জেলেদের ভরসা কারেন্ট জাল, বেহুন্দি জাল ও চরঘেরা জাল। নিষিদ্ধ এ জালেই নদীতে অবাধে মৎস শিকার করছে শত শত জেলে। প্রশাসন প্রতি সপ্তাহে অভিযান চালালেও মৎস শিকার থামছেনা কিছুতেই। নিষিদ্ধ এ কারেন্ট জালে প্রতিদিন আটকা পরছে হাজার হাজার মন জাটকা ইলিশ। ছোট বড় মাছসহ ছুররা, পোয়া, কোড়াল ও পাঙ্গাশের পোনাও ধরছে জেলেরা।

জালের ফাঁদে পড়ে নির্বিচারে মারা যাচ্ছে নানা প্রজাতি মাছের কোটি কোটি রেনুপোনাসহ জলজ প্রাণী। এমন অবস্থা চলতে থাকলে হুমকির মুখে পড়বে নদীর জীববৈচিত্র্য।

অভিযোগ রয়েছে, স্থানীয় প্রভাবশালী মৎস ব্যবসায়ীদের মদদে অসাধু জেলেরা নিষিদ্ধ কারেন্ট ও বেহুন্দি জাল এবং চরঘেরা জাল দিয়ে মৎস শিকার করছে। চরফ্যাশন কোস্টগার্ড অফিস সংলগ্ন চর কচ্ছইপ্পা মৎসঘাটে প্রশাসনের সামনেই ট্রলারে নিষিদ্ধ জাল বহন করে নদী ও সাগড়ে যাচ্ছে জেলেরা।

এ বিষয়ে কোস্টগার্ড দক্ষিণ জোনের স্টাফ অফিসার অয়াসিম আকিল জাকি বলেন, জেলেরা যদি নিজেরা সচেতন না হয় তাহলে কোস্টগার্ডের একার পক্ষে নদী থেকে নিষিদ্ধ জাল মুক্ত করা সম্ভব না। আমরা প্রতিদিন নদীতে টহল দিচ্ছি এবং নিষিদ্ধ কারেন্ট জালসহ বেহুন্দি ও চরঘেরা জাল লাখ লাখ মিটার আটক করে পুড়িয়ে ফেলছি। তবুও কমছে না নিষিদ্ধ জাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App