×

রাজধানী

আউট সোর্সিং বাতিলের দাবিতে ঢামেকে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৩:৪৯ পিএম

আউট সোর্সিং বাতিলের দাবিতে ঢামেকে বিক্ষোভ

কর্মচারীদের বিক্ষোভ।

আউট সোর্সিং বাতিলের দাবিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের কর্মচারীরা পরিচালকের কক্ষের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। প্রায় দুই ঘণ্টা হাসপাতালটির প্রশাসনিক কার্যক্রম বন্ধ হয়ে পড়ে। এসময় রুমের ভিতরেই অবস্থানে ছিলেন হাসপাতালটির পরিচালক।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত তারা পরিচালকের কক্ষের সামনে বসে অবস্থান নেন তারা। পরে দাবি আদায়ে হ্যান্ড মাইকে বিভিন্ন স্লোগানে বলেন "আউট সোর্সিং মানিনা মানবোনা, দুনিয়ার কর্মচারী এক হও, এক হও"

এতে আশপাশের ওয়ার্ডে ভর্তি রোগী ও স্বজনদের দুর্ভোগ পোহাতে দেখা যায়। এছাড়া হ্যান্ডমাইক ও সজোড়ে চিৎকার করে স্লোগান দেওয়ায় হাসপাতালের ভিশন শব্দদূষণ সৃষ্টি হয়।

হাসপাতালের প্রশাসনিক ব্লকের পাশের ঢাকা মেডিকেল কলেজ ১১৩ নম্বর ওয়ার্ডের ১৯০ বেডে ভর্তি সবুজ মন্ডল (২২)। তার বাড়ি রাজবাড়ী কালুখালি উপজেলায়। নরসিংদীতে ডাম্প ট্রাক চালানোর সময় মাস খানেক আগে দুর্ঘটনায় আহত হয় সে। তিনি বলেন, পায়ের ব্যাথায় এমনিতেই থাকতে পারিনা। তারমধ্যে আবার মাইকে চিল্লাচিল্লি। মাথা ব্যাথা শুরু হয়েছে মাইকের শব্দে।

আউট সোর্সিয়ের মাধ্যমে নিয়োগ বন্ধ করে শূন্য পদে নিয়োগ এবং পদোন্নতির ব্যবস্থাসহ পাঁচ দফা দাবি বাস্তবায়ণে এই বিক্ষোভ কর্মসূচী পালন করে তৃতীয় ও চতুর্থ শ্রেণির সরকারী সমন্বয় পরিষদ। এ সময় দুই ঘন্টা অচল থাকে প্রশাসনিক কার্যক্রম।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ৩য় ও ৪র্থ শ্রেণি কর্মচারী সমিতি সমন্বয় পরিষদের সভাপতি মোঃ আবু সাঈদ মিয়া বলেন, সরকারী হাসপাতালে আউট সোর্সিংয়ের মাধ্যমে জনবল নিয়োগ প্রথা বাতিল করতে হবে। তৃতীয় ও চতুর্থ শ্রেণি সকল পদে রাজস্বখাতে নিয়োগ দিতে হবে। ডিপিসির মাধ্যমে পদন্নতি যোগ্য শুন্যপদে অতিসত্তর পদন্নোতি দিতে হবে।

তিনি বলেন, আমরা পরিচালকের সাথে বারবার আলোচনার জন্য বসতে চেয়েছি। কিন্তু তিনি আমাদের সাথে কোনো আলোচনা করেননি। বরং গত ৫ ফেব্রুয়ারী বেশ কিছু দৈনিক পত্রিকায় আউট সোর্সিং এর মাধ্যমে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেন। যা সবার অপ্রত্যাশিত। বিষয়টি আমাদের কর্মচারীদের নজরে আসলে সবাই ক্ষুব্ধ হয়ে যায়।

এসময় পরিচালকের রুমের সামনে রাখা দরপত্রের বাক্স নিয়ে টানাটানি করেন তারা। বাক্স এর উপরে উঠে তাদের লাফালাফি করতে দেখা যায় এমনকি পরে বাক্সের ভিতরে পানি ঢালেন তারা।

এরআগে গত ১০ ফেব্রুয়ারি বিক্ষোভ কর্মসূচি করেন তারা। সেখান থেকেই আজকের এই বিক্ষোভ কর্মসূচির ঘোষণা করা হয়। নেতাকর্মীরা জানায়, আগামী ২৩ থেকে ২৫ ফেব্রুয়ারির তিন দিন ঢাকা মহানগরের সকল সরকারী হাসপাতাল ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত কর্মচারীদের বিক্ষোভ মিছিল ও সমাবেশ পালন করা হবে। এতেও দাবী না মানলে আরো কঠোর কর্মসুচীর হুশিয়ারী দেন তারা। দাবী মানা না হলে, কোনো প্রকার অপ্রীতিকর, অবাঞ্ছিত ঘটনা ঘটলে হাসপাতাল কতৃপক্ষ দায়ী থাকবে।

বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন, বাংলাদেশ চতুর্থ শ্রেণির সরকারী কর্মচারী কেন্দ্রীয় সমিতির সভাপতি এম এ হান্নান, তৃতীয় শ্রেণি কর্মচারী কল্যান সমিতির সভাপতি এস এম আব্দুর রব, সাধারান সস্পাদক মোঃ মজিবুর রহমান খান ও বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন ঢাকা মেডিকেল শাখার সাধারণ সম্পাদক মোঃ আসাদুজ্জামান জুয়েল সহ অনেকেই।

অবস্থান কর্মসূচির বিষয়ে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম মোঃ নাসির উদ্দিনের কোনো কথা বলতে রাজি হননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App