×

জাতীয়

৬৭ মৃতদেহের প্রতিবেদন পুলিশের কাছে হস্তান্তর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৪:৪০ পিএম

৬৭ মৃতদেহের প্রতিবেদন পুলিশের কাছে হস্তান্তর

চুড়িহাট্টা ট্র্যাজেডি/ ফাইল ছবি।

চকবাজার চুড়িহাট্টায় গত বছরের ২০ ফেব্রুয়ারি ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের ময়না তদন্তর প্রতিবেদন সম্পন্ন হয়েছে। বুধবার (১৯ ফেব্রুয়ারি) এই ৬৭টি মৃতদেহের ময়না তদন্তের রিপোর্ট পুলিশের কাছে হস্তান্তর করা হয়। ৬৭টি মৃতদেহের মধ্যে ৩টি মৃতদেহের পরিচয় সনাক্ত করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ।

বুধবার (১৯ ফেব্রুয়ারি) বেলা আড়াইটার দিকে তার অভিস কক্ষে সাংবাদিকদের বলেন, চুড়িহাট্টার অগ্নিকাণ্ডের ঘটনায় ৬৮টি মৃতদেহ ভর্তি ব্যাগ মর্গে পাঠায় পুলিশ। একটি ব্যাগের মধ্যে একটি লাগেরই খণ্ডিত হাত ছিলো। তাই মোট লাশের সংখ্যা ৬৭টি। সবগুলো লাশেরই ময়না তদন্ত করা হয় এবং ডিএনএ নমুনা সংগ্রহ করা হয়। এদের মধ্যে ৪৫টি লাশের চেহারা, পোশাক সহ বিভিন্ন চিহ্ন দেখে সনাক্ত করতে সম্ভব হয়। আর ২২টি মৃতদেহের পরিচয় সনাক্ত করতে ডিএনএ নমুনার জন্য অপেক্ষা করতে হয়। পরবর্তিতে ডিএনএ নমুনার মাধ্যমে ১৯টি লাশের পরিচয় সনাক্ত করা হয় সম্ভব হয়। তবে বাকি ৩টি লাশের পরিচয় সনাক্ত করা সম্ভব হয়নি।

ময়না তদন্তের রিপোর্ট তৈরি করতে এক বছর সময় লাগার কারণ জানতে চাইলে তিনি বলেন, ডিএনএ নমুনার রিপোর্ট আসতে দেড়ি হওয়ায় ময়না তদন্ত রিপোর্ট দিতে দেড়ি হলো। মেডিকেল বোর্ড গঠন করে তখন ময়না তদন্ত করা হয়েছিলো। সেই বোর্ডের দুই চিকিৎসক একজন বরিশালে ও একজন নোয়াখালি বদলি হয়ে যাওয়ায় রিপোর্ট জমা দিতে একটু বেশি সময় লাগলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App