×

শিক্ষা

বহিরাগতদের দেয়া আগুনে পুড়ল বাগান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৭:৫০ পিএম

বহিরাগতদের দেয়া আগুনে পুড়ল বাগান

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাগানে আগুন দিল বহিরাগতরা। ছবি: রায়হান মাহবুব

বহিরাগতদের দেয়া আগুনে পুড়ল বাগান
বহিরাগতদের দেয়া আগুনে পুড়ল বাগান

আগুনে পুড়ল বাগান

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসের গুচ্ছ গুচ্ছ কয়েক জায়গায় আগুন দিয়েছে বহিরাগতরা। এতে ক্যাম্পাসের মেহগনি ও পেয়ারা বাগানের কিছু অংশ ক্ষতিগ্রস্থ হয়েছে। বহিরাগতরা ক্যাম্পাসে প্রবেশ করে এ ঘটনা ঘটিয়েছে বলে জানা গেছে। বুধবার (১৯ ফেব্রুয়ারি) বেলা তিনটার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী সূত্রে, বহিরাগত কিছু ছেলেরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনের রাস্তার পার্শ্ববর্তী মেহগনি বাগানে আগুন ধরিয়ে পালিয়ে যায়। ক্রিকেট মাঠের পার্শ্ববর্তী পেয়ারাতলার কয়েকটি জায়গাও আগুন ধরিয়ে দেয় তারা। আগুন দ্রুত চারপাশে ছড়িয়ে পড়তে থাকে। ফলে ধোঁয়ায় আচ্ছ্বন্ন হয়ে পড়ে আশেপাশের এলাকা। এতে শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় শেখ রাসেল হলের কয়েকজন আবাসিক ছাত্র এসে তাদেরকে বাঁধা দিলে খারাপ ব্যবহার করে পালিয়ে যায় বহিরাগতরা। ঘটনায় জড়িতদের সবারই বাড়ি ক্যাম্পাসের পার্শ্ববর্তী এলাকায়।

খবর পেয়ে প্রক্টরিয়াল বডি ঘটনাস্থলে হাজির হয়। পুলিশ, আনসার ও শিক্ষার্থীদের সহযোগিতায় প্রায় আধাঘন্টা চেষ্টার পর আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে। পরে শৈলকূপা থেকে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে ছুটে আসে।

[caption id="attachment_203075" align="aligncenter" width="700"] আগুনে পুড়ল বাগান[/caption]

এ ঘটনার সঙ্গে জড়িতদের তিনজনকে শনাক্ত করেছে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বিভাগ। তারা হলেন- পার্শ্ববর্তী গ্রামের বাসিন্দা দোকানদার মিন্টু মুন্সির ছেলে সোহান, কটা মিয়ার ছেলে রাব্বি ও হারুনের ছেলে সায়েম। তাদের বিরুদ্ধে এর আগেও ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় আগুন দেয়া ও বিভিন্ন অপকর্মের অভিযোগ রয়েছে। পূর্বে কয়েকবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে তাদের পরিবারকে সতর্কও করা হয়েছিল বলে জানায় নিরাপত্তা কর্মকর্তা রোজদার আলী রুপম।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা থাকলেও তা মানছে না বহিরাগতরা। এতে নানাভাবে হয়রানির স্বীকার হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীদের দাবি, অতি দ্রুত ক্যাম্পাসে বহিরাগত প্রবেশে কড়াকড়ি আরোপ করা হোক। যারা প্রবেশ করে বিশৃঙ্খলা সৃষ্টি করে, তাদের আইনের আওতায় আনা হোক।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্ম্মণ বলেন,‘জড়িতদের পরিবারের তথ্য সংগ্রহের জন্য নিরাপত্তা বিভাগ কাজ করছে। ঘটনায় ক্ষয়-ক্ষতি কম হলেও শিক্ষার্থীরা আতঙ্কগ্রস্থ হয়ে পড়েছিল। আমরা এ বিষয়ে আইনি পদক্ষেপ নেব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App