ইবি উপাচার্যের "নাইন্টিন সেভেনটি ওয়ান" উন্মোচন

আগের সংবাদ

বাগদানের এক বছর কিন্তু বিয়ে কবে!

পরের সংবাদ

জলবায়ু পরিবর্তন

হুমকিতে সারাবিশ্বের শিশুরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৯, ২০২০ , ১১:০০ পূর্বাহ্ণ

জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে শিশুদের রক্ষা করার জন্য বিশ্বের কোন দেশই যথাযথ কোন পদক্ষেপ নিচ্ছে না। বিশ্বস্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ ও দ্যা লেনসেট এক যৌথ প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

জাতিসংঘের এ প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বের সকল দেশের সরকারগুলো জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করে শিশুদের বিকাশের জন্য অত্যাবশ্যক একটি স্বচ্ছ ও স্বাস্থ্যকর পরিবেশ দিতে ব্যর্থ হওয়ায় বিশ্বের প্রত্যেক শিশুর ভবিষ্যত ঝুঁকির মধ্যে রয়েছে।

বিশ্বের ৪০ জনের বেশি কিশোর স্বাস্থ্য বিশেষজ্ঞের সমন্বয়ে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে যে, জলবায়ু পরিবর্তন, পরিবেশের বাস্তুসংস্থানের ক্ষয়, অভিবাসি জনসংখ্যা, সংঘাত, ব্যাপক বৈষম্য এবং ভোগবাদি অর্থনৈতিক পদ্ধতি প্রত্যেক দেশের শিশুর স্বাস্থ্য ও ভবিষ্যতকে হুমকিতে ফেলেছে।

বিশ্বের কিছু উন্নত দেশের শিশুরা একটি সুন্দর জীবন যাপনের সুযোগ পেলেও সেইসব দেশগুলোই আবার নির্বিচারে কার্বন নিঃসরণ করে বিশ্বের সকল দেশের শিশুদের ভবিষ্যতকে ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ও শিশুদের নিয়ে কাজ করা সংস্থা ইউনিসেফ এবং চিকিৎসা বিষয়ক সাময়িকী দ্যা লেনসেন্ট এসব তথ্য তুলে ধরে। রিপোর্টে আরো বলা হয় বিশ্বের কোন দেশেই শিশুর বৃদ্ধি, সমৃদ্ধি ও সাম্যতা এ তিনটি বিভাগে ভালো করতে পারেনি।

নকি