বাগদানের এক বছর কিন্তু বিয়ে কবে!

আগের সংবাদ

কুমার বিশ্বজিৎ-মুহিন গাইবেন একই মঞ্চে

পরের সংবাদ

ঘুরেফিরে মাশরাফির নাম

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০ , ১১:১৬ পূর্বাহ্ণ আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২০ , ১১:১৬ পূর্বাহ্ণ

গেল বছর ইংল্যান্ড বিশ্বকাপেই মাঠের ক্রিকেটকে বিদায় জানানোর কথা ছিল মাশরাফি-বিন মুর্তজার। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। তবে গুঞ্জন ছিল দেশের মাটিতে ওয়ানডে অধিনায়ককে বিদায় জানাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গেল বছর কোনো আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ ছিল না। তাই ধারণা করা হচ্ছিল এ বছর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজেই শেষ হবে দেশসেরা এই অধিনায়কের ক্যারিয়ার। জিম্বাবুয়ে এখন ঢাকায়।

১ মার্চ সিলেটে শুরু হবে ওয়ানডে সিরিজ। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলবেন কিনা তা নিয়ে মাশরাফি মুর্তজার সঙ্গে আলোচনায় বসেছিলেন কোচ রাসেল ডমিঙ্গো। এছাড়া নির্বাচকদের সঙ্গেও কথা বলেছেন মাশরাফি। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর আবার পাকিস্তান সফরেও একটি ওয়ানডে ম্যাচ খেলবে বাংলাদেশ। ঘুরেফিরে তাই মাশরাফির নামও আসছে।

টাইগার ওয়ানডে অধিনায়ক এখনো মুখে বলছেন না জিম্বাবুয়ের বিপক্ষে খেলবেন কিনা? তবে নিজে ঠিকই প্রস্তুতি শুরু করেছেন। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে জিম ও হালকা অনুশীলন করেছেন। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা নিয়ে কোনো প্রশ্নের উত্তর দিতে চাননি মাশরাফি। তবে প্রস্তুতি শুরু করায় জানান দিচ্ছেন, নির্বাচকরা রাখলেই তিনি খেলতে প্রস্তুত।

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে বোলিং নিয়ে আরো ১২ দিন কাজ করার সুযোগ পাবেন মাশরাফি। জানালেন, দুয়েক দিনের মধ্যেই বোলিং শুরু করবেন তিনি। কেন্দ্রীয় চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়ায় অনুশীলনের জন্য বিসিবির কাছ থেকে বল নিচ্ছেন না তিনি। নিজেই বল কিনে নিয়েছেন প্র্যাকটিসের জন্য। এতেই পরিষ্কার বার্তা দেয়া হলো অবসর বিতর্ক পেছনে ফেলে ক্রিকেট অন্তঃপ্রাণ মাশরাফি জাতীয় দলের হাল ধরতে প্রস্তুত। কোচ রাসেল ডমিঙ্গোর সঙ্গে বসেছিলেন মাশরাফি। নাজমুল হাসান পাপনও দেখা করতে বলেছেন টাইগার নেতাকে। ওয়ানডে দল ঘোষণার আগে হয়তো বোর্ড সভাপতির সঙ্গে কথা হবে তার।

বঙ্গবন্ধু বিপিএলে হাতে চোট পেয়েছিলেন মাশরাফি। ১৪টি সেলাইও লেগেছিল হাতে। তাই প্রশ্ন বর্তমানে তিনি কতটা ফিট! এ বিষয়ে বিসিবির চিকিৎসকও দেবাশিষ চৌধুরীও আছেন অন্ধকারে। দেবাশিষ বলেন, অনেক দিন হলো মাশরাফির সঙ্গে যোগাযোগ নেই। তাই ওর বিষয়ে তেমন কিছু বলতে পারছি না। ওকে নিয়ে ফিজিওর কোনো রিপোর্টও নেই আমাদের কাছে। তবে শুনেছি বোলিং শুরু করবে।

তাই মাশরাফির অবসর নিয়ে শুরু হয়েছে ফের জল্পনা-কল্পনা। কিন্তু ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এখনো জানেন না মাশরাফি আসন্ন ওয়ানডে সিরিজে খেলবেন কিনা! এ বিষয় প্রধান নির্বাচক বলেন, আমাদের ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করতে হবে। কিন্তু সত্যি কথা বলতে কী এখনো জানিই না যে ওয়ানডে অধিনায়ক মাশরাফি খেলবে কিনা! আমাদের দল সাজাতে সমস্যাও হচ্ছে। এমনটা হওয়া উচিত নয়। আর ও (মাশরাফি) তো কোনো কিছুতেই খেলছে না যে আমরা বুঝবো ও ফিট আছে কিনা। ওর কোনো ফিজিও বা চিকিৎসকের রিপোর্টও নেই আমাদের হাতে। দ্রুত জানানো উচিত ও খেলবে কিনা? তাহলে নির্বাচকদের কাজে সুবিধা হয়।

বেশ কিছুদিন ধরেই বিসিবির একাডেমির জিমে আসছেন মাশরাফি-বিন মুর্তজা। রুটিনমথো জিম করছেন। তবে আকরাম খান বলেন, মাশরাফি খেলবে কিনা আমাদের কিছুই অফিসিয়ালি জানায়নি। যতটুকু জানি আমাদের বোর্ড সভাপতির সঙ্গে মাশরাফির আলোচনা হবে। এরপর সিদ্ধান্ত নেয়া হবে। আমরা চাইছি, ২-৩ দিনের মধ্যে যেন ওর খেলা না খেলার বিষয়টি জানতে পারি। তা না হলে আমাদের ওয়ানডে দল ঘোষণা করতে সমস্যা হবে। সেটি আমরা চাই না।

তাছাড়া মিনহাজুল আবেদিন মাশরাফির ম্যাচ ফিটনেস নিয়েও আছেন চিন্তায়। তিনি বলেন, ওর (মাশরাফি) কোনো ধরনের তথ্য না থাকাটা আমাদের জন্য বিব্রতকর। আমার বড় চিন্তা ও তো কোনো ধরনের খেলাতেই নেই। তাই ওর ম্যাচ ফিটনেসটাওতো আমরা জানি না।
এখন পর্যন্ত মাশরাফি-বিন মুর্তজা দেশের হয়ে খেলেছেন ২১৭ ওয়ানডে ম্যাচ। বিসিবি সভাপতিও জানিয়েছেন মাশরাফির জন্য এমন বিদায় অনুষ্ঠান আয়োজন হবে যা কারো জন্যই হয়নি। মাশরাফির বেশ কিছুদিন ধরে মাঠে আসা বা অনুশীলন করা ইঙ্গিত দিচ্ছে তিনি খেলবেন হয়তো। আবার কয়েকটি সূত্রের দাবি শেষ পর্যন্ত তিনি এই সিরিজে নাও খেলতে পারেন। যদি সেটি হয় তাহলে তার অবসরের বিষয়টি পিছিয়ে যেতে পারে আরো অনেকটা সময়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়