×

জাতীয়

রওশনের প্রশ্নে প্রধানমন্ত্রীর জবাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৪৮ পিএম

রওশনের প্রশ্নে প্রধানমন্ত্রীর জবাব

দেশে নারীর ক্ষমতায়ন কোথায়? এমন প্রশ্ন তুলে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ বলেছেন- এখনো দেশে প্রতিনিয়ত নারীরা নির্যাতিত হচ্ছে, নারী শিশুরা ধর্ষিত হচ্ছে, তাহলে কোথায় নারীর ক্ষমতায়ন। নারীর প্রকৃত ক্ষমতায়নে সরকারকে কার্যকর পদক্ষেপ নেবার আহ্বান জানান তিনি। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণ ও সংসদের সমাপনী ভাষনের ওপর বক্তব্যে তিনি স্পিকার ও প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে এমন প্রশ্ন করেন।

এসময় সংসদে থাকা প্রধানমন্ত্রী নিজেকে, স্পিকার ও বিরোধীদলীয় নেতাকে দেখাতে থাকেন, তখন সংসদে হাসির রোল ওঠে। এসময় রওশন এরশাদ বলেন, এটা তো ভাগ্যক্রমে হয়ে গেছে। যদিও প্রধানমন্ত্রী আপনি নির্ধারিত, সকলে প্রধানমন্ত্রী হতে পারেন না, কিন্তু আমি তো ভাগ্যক্রমে হয়ে গেছি। আমার বদলে অন্য কেউও হতে পারতো। এটা দেখিয়ে তো নারীর ক্ষমতায়ন হয়েছে বলা যাবে না, কেননা, আমরা সংসদে মাত্র কয়জন নারী, প্রায় সকলেও তো পুরুষ। তাছাড়া প্রতিনিয়ত গ্রামে-গঞ্জে সর্বত্র নারীরা নির্যাতিত, ধর্ষিত, অত্যাচারিত হচ্ছে, তাহলে এটাকে কি বলা চলে নারীর ক্ষমতায়ন হয়েছে?

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদে অনুপস্থিত থাকায় তাকে একহাত নিয়ে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ বলেন, শিক্ষামন্ত্রী তো প্রায় বিদেশে থাকেন, তাকে সংসদেও আমি দেখি না। তাহলে কিভাবে দেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটবে এমন প্রশ্ন রেখেছেন জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদ। তিনি বলেন, একজন শিক্ষামন্ত্রী বদল হয় আর তার সাথে সাথে শিক্ষা ব্যবস্থা যদি পরিবর্তন হয় তাহলে তো অরাজকতা দেখা দেবে। আগে শিক্ষার্থীদের জন্য গাইড বই ছিল, বর্তমানে তা নিষিদ্ধ করা হয়েছে, তাহলে সাধারণ শিক্ষার্থীরা কিভাবে গাইড পাবে, শিক্ষকরাও কিভাবে তাদের গাইড করবে, এধরনের পরিবর্তন হলে শিক্ষা ব্যবস্থায় নিশ্চয় অরাজকতা দেখে দেবে। তবে শিক্ষামন্ত্রী না থাকায় তা বলে তো কোন লাভ নেই। তিনি শিক্ষার প্রকৃত মান বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App