×

জাতীয়

কোম্পানির সিল নিবন্ধনের দরকার নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৮:২১ পিএম

ব্যবসা-বাণিজ্য সহজ করতে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দিয়ে ‘কোম্পানী (সংশোধন) বিল-২০২০’ শীর্ষক বিল পাস করেছে জাতীয় সংসদ। ফলে এখন শুধু কোম্পানি রেজিস্ট্রেশন করলেই চলবে। কোম্পানীর কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল নিবন্ধনের দরকার হবে না।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) বিলটি পাস হয়। বিলটি পাসের প্রস্তাব করেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী। বিলের ওপর আনীত জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবসমুহ কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়। জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, এরআগে জাতীয় পার্টির ফখরুল ইমাম, মুজিবুল হক, পীর ফজলুর রহমান, শামীম হায়দার পাটোয়ারী, বিএনপির হারুনুর রশীদ ও ব্যারিষ্টার রুমিন ফারহানা এসব প্রস্তাব আনেন।

জাতীয় পার্টির ফখরুল ইমাম বিলের ওপর উত্থাপিত সংশোধনীতে বলেন, যেদিন বিলটি সংসদে উত্থাপণ করা হয় সেদিস ছিল ৯টি ধারা। কিন্তু আজ বিলটি পাশের জন্য যখন উত্থাপণ করা হয়েছে তখন বিলটিতে আরো ৪টি অতিরিক্ত ধারা যোগ করা হয়েছে, যা সংসদীয় রীতি বিরোধী। এটি এখন আমরা পর্যালোচনা করার সুযোগ পাবো না, সেকারনে বিলটি আবার যাচাই বাছাই কমিটিতে প্রেরণ করা হোক। এর পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, যেহেতু বিলটির ধারাগুলো সংযোজিত করেছে সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটি। বিধিতে তাদের সে ক্ষমতা দেয়া আছে। সুতরাং এটি নিয়ে আর বক্তব্য চলে না। এর পরে বিলটি পাশের জন্য প্রস্তাব করেন বাণিজ্যমন্ত্রী। বিলে কোম্পানি রেজিস্ট্রেশনের সময় প্রচলতি লোগো রেজিস্ট্রেশনের বিধান তুলে দেওয়া হয়েছে।

বিলের উদ্দেশ্য ও করণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যমান কোম্পানী আইনকে অধিকতর ব্যবসা বান্ধব সহজিকরণের লক্ষে অংশিজনের সাথে আলোচনা করে আইনটি প্রণয়ন করা হয়েছে। বিদ্যমান আইনে কোম্পানীর কমন সিল, সাধারণ সিল ও অফিসিয়াল সিল ব্যবহার বিলোপসহ এর কতিপয় ধারায় সংশোধনী আনা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App