×

সাহিত্য

বঙ্গবন্ধুকে ছড়িয়ে দিতে হবে বাংলা থেকে বিশ্বে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১২ পিএম

বঙ্গবন্ধুকে ছড়িয়ে দিতে হবে বাংলা থেকে বিশ্বে

বইমেলার পরিধি যেমন বেড়েছে তেমনি মানুষের আগ্রহও বেড়েছে। সম্প্রসারিত মেলাটাই তো অনন্যসাধারন হয়ে উঠেছে। আমাদের সময়ে মেলা ছিল বাংলা একাডেমিকে ঘিরে। এর ভেতরেই চেনাজানাদের সঙ্গে বেশ আড্ডা জমত। তবে একটা বিষয়ে ভাবতে হবে, তা হচ্ছে বই মেলা একটা জায়গাতেই কেন্দ্রিভূত হয়ে যাচ্ছে। এর থেকে বেরিয়ে বইমেলাকে সারা দেশে যদি অর্থাৎ জেলা পর্যায়ে নিয়ে গেলে ভালো হয়। কারণ রাজধানীর বাইরে যারা আছে তাদেরও তো কাংঙ্খিত বইটি বই পড়ার আগ্রহ আছে। সেইসময় চিত্তরঞ্জন সাহা বাংলাদেশের গ্রামে গ্রামে মেলার মাধ্যমে বইকে পৌঁছে দিয়েছিলেন। গতকাল বইমেলা প্রসঙ্গে ভোরের কাগজের এক প্রশ্নের জবাবে শিল্পী হাশেম খান এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা সমৃদ্ধির দিকে এগুচ্ছি, আন্তর্জাতিক বিশ্বে বাংলা ভাষা ও সাহিত্যকে ছড়িয়ে দিতে হলে আমাদের অনুবাদ সাহিত্যের দিকে নজর দিতে হবে। অনুবাদের জন্য একটা প্রতিষ্ঠান গড়ে তুলতে হবে। অথবা কাজটা বাংলা একাডেমি কিম্বা মাতৃভাষা ইন্সটিটিউটও করতে পারে। একটা প্রকল্প করে শুরু তো করা যায়। এটা হলে পরে বহির্বিশ্বে আমাদের বাংলা সাহিত্য, ভাষা, সংস্কৃতির প্রসার বাড়বে। বিদেশীরাও বাংলাভাষা শিখবে, পড়বে। মোট কথা আন্তর্জাতিকতা লাভ করবে।

এবারের বইমেলা উৎসর্গীত হয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে এ প্রসঙ্গে শিল্পী হাশেম খান আরো বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে এ উচ্ছ্বাসটা থাকাই তো স্বাভাবিক। যিনি এ দেশের স্বাধীনতার নেতৃত্বে দিয়েছিলেন এমন আয়োজন তার জন্যই হওয়া উচিৎ।  মুজিববর্ষে আমাদের জাতির পিতাকে শুধুমাত্র বইমেলা নয়, ছড়িয়ে দিতে হবে বাংলা থেকে বিশ্বে । কাউকে কাউকে বলতে শুনি খুব বেশি বঙ্গবন্ধু বঙ্গবন্ধু করা হচ্ছে, এটা করা কি ঠিক! আমার কথা হচ্ছে- বেশি আর কম কি? এটা নিয়ে ভাববার কিছু নেই। বঙ্গবন্ধুকে নিয়ে যদি বেশিই না, কিছু না হয়, তাহলে হবেটা কাকে নিয়ে? এটা তো ভালোবাসা থেকেই করা হচ্ছে। এসব যাদের সহ্য হচ্ছে না বা যারা সহ্য করতে পারছে না তারাই বলছে।

আরেকটা বিষয়- দেশজুড়ে যেভাবে সন্ত্রাসীরা, মৌলবাদী সাম্প্রদায়িক চেতনার ডালপালা বেড়ে উঠেছিল তা ছিল ভয়ংকর এবং ক্ষতিকর। এর বিরুদ্ধে যতো শিল্প সাহিত্য নাটক হবে ততই মঙ্গল। তিনি বলেন, মানুষ স্বস্তি নিয়ে মনের আনন্দে মেলায় ঘুরে বেড়াচ্ছে এটাই তো বড়ো স্বস্তির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App