সরে দাঁড়ালেন তরফদার রুহুল আমিন

আগের সংবাদ

দুদকের পরিচালক হলেন প্রনব কুমার ভট্টাচার্য্য

পরের সংবাদ

১৬ লাখ জেলেরা বিমা সুবিধা পাবেন

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৭, ২০২০ , ৬:৫২ অপরাহ্ণ

দেশে নিবন্ধিত জেলের সংখ্যা (২০১২-জুন ২০১৭ পর্যন্ত) সর্বমোট ১৬ লাখ ২০ হাজার এবং এদের মধ্যে ১৪ লাখ ২০ হাজার জেলের মাঝে পরিচয়পত্র বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম। সোমবার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে মামুনুর রশীদ কিরনের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

তিনি জানান, বর্তমানে নতুন জেলেদের আইডি কার্ড বিতরনের লক্ষ্যে রাজস্ব খাতে কোড খোলা হয়েছে এবং ২০১৯-২০ অর্থবছরে এই খাতে ১০ লাখ টাকা বরাদ্দ রয়েছে। কানিজ ফাতেমা আহমেদের অপর এক প্রশ্নের জবাবে রেজাউল করিম জানান, প্রতিবছর মে মাস থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন বঙ্গোপসাগরে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ থাকে। সে সময় উপকুলীয় ১২টি জেলায় নিবন্ধিত ৪ লাখ ১৪ হাজার ৭৮৪ টি জেলে পরিবারকে মাসে ৪০ কেজি হারে সর্বমোট ৩৫ হাজার ৯৪৭ মেট্রিক টন ভিজিএফ দেয়া হয়েছে।

মন্ত্রী জানান, সমুদ্রে মাছ ধরতে গিয়ে মৃত বা অক্ষম জেলেদের আর্থিক সুবিধা দেবার লক্ষ্যে মৎস ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় ২০১৯ সালে নিহত জেলে পরিবার বা স্থায়ীভাবে অক্ষম জেলেদের ‘আর্থিক সহায়তা নীতিমালা’ -২০১৯ প্রণয়ন করে। সমুদ্রে মাছ ধরতে গিয়ে নিহত বা নিখোঁজ হলে তার পরিবারকে ৫০ হাজার টাকা এককালীন আর্থিক সহায়তা দেয়া হবে এবং উপরোক্ত কারণে স্থায়ীভাবে অক্ষম জেলেকে ২৫ হাজার টাকা এককালীন আর্থিক সহায়তা দেয়া হবে। আর সমুদ্রে মাছ ধরতে গিয়ে যদি কোন জেলের মৃত্যু হয় তাহলে তাদের জন্য বীমা সুবিধা দেবার বিষয়টি সরকারের বিবেচনাধীন বলে জানান তিনি।

এসএইচ