বাড়ছে কন্টেইনার জট, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা

আগের সংবাদ

১৪১ বছরে এমন জানুয়ারি কখনো দেখেনি পৃথিবী!

পরের সংবাদ

দলে ফিরলেন মুশফিক-তাসকিন-মোস্তাফিজ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৭, ২০২০ , ১০:২৬ পূর্বাহ্ণ

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ৬ পরিবর্তন নিয়ে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৬ সদস্যের ঘোষিত দলে সর্বশেষ পাকিস্তান সফরের থাকা চার ক্রিকেটার বাদ পড়েছেন এবং প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয়েছেন দুই অনভিষিক্ত ক্রিকেটার, ব্যাটসম্যান ইয়াসির আলি চৌধুরী রাব্বি ও বঙ্গবন্ধু বিপিএলে গতিতে ঝড় তোলা তরুণ পেসার হাসান মাহমুদ। দলে যুক্ত হয়েছেন নিরাপত্তার কারণ দেখিয়ে পাকিস্তান সফরে না যাওয়া উইকেটকিপার-ব্যাটটসম্যান মুশফিকুর রহিম।

এছাড়া অনেক দিন পর দলে ফিরেছেন তাসকিন আহমেদ। ফর্মহীন থাকায় পাক টেস্টে জায়গা না পাওয়া মোস্তাফিজকেও নেয়া হয়েছে। আরো যুক্ত হয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। বাদ পড়াদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়াও নেই শফিউল ইসলাম, সৌম্য সরকার ও আল আমিন হোসেন। গতকাল রবিবার মিরপুরে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

নতুন মুখ ইয়াসির আলি চৌধুরী ও পেসার হাসান মাহমুদকে দলভুক্তির কারণ ব্যাখ্যা দিয়ে প্রধান নির্বাচক বলেন, ‘এই দুজনেই বেশ সম্ভাবনাময়। তারা আমাদের ভবিষ্যতের পরিকল্পনায় আছে।’

পাকিস্তান সফরের টি-টোয়েন্টি দলে থাকলেও হাসান মাহমুদকে মূল একাদশে রাখা হয়নি। তাকে টি-টোয়েন্টি ক্রিকেটের জন্য প্রস্তুত করার আভাস দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। ২০ বছর বয়সী এই তরুণ ১১টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে নিয়েছেন ২৭ উইকেট। ইয়াসির রাব্বি অবশ্য ঘরোয়া ক্রিকেটের নিয়মিত মুখ। তিনি ৫০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ছয়টি সেঞ্চুরি ও ২২ ফিফটি আছে তার ঝুলিতে। বিসিএলের চলমান রাউন্ডেও সেঞ্চুরি পেয়েছেন তিনি। মারকুটে ব্যাটসম্যান হিসেবেও খ্যাতি আছে তার।

ওদিকে পাকিস্তান সফরে থাকা দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। তবে তার কারণ ভিন্ন। দেশে ফিরেই বিয়ের জন্য ছুটি নেন বাঁহাতি এই অলরাউন্ডার। তার জায়গায় ব্যাটিং শক্তি পূরণে দলে সুযোগ পেয়েছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি রাব্বি। সেই সঙ্গে ব্যাটিং শক্তিকে আরো বাড়াতে অফস্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজকে নেয়া হয়েছে।

এদিকে পিঠের ইনজুরির কারণে ফিটনেসহীনতায় পেসার আল আমিন হোসেন জিম্বাবুয়ের টেস্টে বাদ পড়েছেন। তার জায়গায় খেলবেন ডানহাতি পেসার হাসান মাহমুদ। এ ছাড়া ফর্মহীনতার জন্য বাদ পড়েছেন শফিউল ইসলাম। সেখানে দলে ফের জায়গা পেয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। ফর্মহীনতার কারণে বাদ পড়েছেন ডানহাতি পেসার রুবেল হোসেন। বাবর আজমদের বিপক্ষে তার বোলিং সেভাবে কাজ করেনি। প্রথম টেস্টে ২৫.৫ ওভার বল করে ১১৩ রান দিয়েছেন। বিনিময়ে ৩ উইকেট পেলেও সফরে সবচেয়ে খরচে বোলার ছিলেন তিনি। তা ছাড়া ব্যাট হাতে দুই ইনিংসে তিনি মাত্র ৬ রান করেন। তার জায়গায় দলে নেয়া হয়েছে জাতীয় দল থেকে অনেক দিন দূরে থাকা পেসার তাসকিনকে। সর্বোপরি দুই পেসার ও দুই ব্যাটসম্যানকে বাদ দিয়ে দলে নেয়া হয়েছে দুই পেসার, এক ব্যাটসম্যান ও এক স্পিনিং অলরাউন্ডার।

বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলতে ১৫ ফেব্রুয়ারি ঢাকায় পৌঁছেছে জিম্বাবুয়ে ক্রিকেট দল। আগামীকাল ও পরশু বিকেএসপিতে একটি দুদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। এরপর ২২-২৬ ফেব্রুয়ারি মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে অংশ নেবে দুই দল।

বাংলাদেশ স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল খান, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, তাইজুল ইসলাম, নাঈম হাসান, এবাদত হোসেন, আবু জায়েদ চৌধুরী রাহী, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ ও ইয়াসির আলি চৌধুরী রাব্বি।

এমএইচ