×

জাতীয়

এক কোটি জালরুপি তৈরির পরিকল্পনা ছিল তাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০২০, ০৯:১৭ পিএম

এক কোটি জালরুপি তৈরির পরিকল্পনা ছিল তাদের
এক কোটি জালরুপি তৈরির পরিকল্পনা ছিল তাদের

রাজধানীর সবুজবাগ থানাধীন কদমতলা এলাকার একটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে মো. বশির উদ্দিন (৫১) নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। রবিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে এ অভিযান চালানো হয়।

আটক বশির ভারতীয় জাল রুপি তৈরি চক্রের মূলহোতাদের একজন। তিনি যুক্তরাজ্য, চায়না, সিঙ্গাপুর, মালেয়শিয়া ও ব্রুনাইসহ আরো কয়েকটি দেশের বারে কাজ করেন। গত ২০১৫ সাল থেকে জাল মুদ্রা তৈরি করে আসছেন। প্রতি মাসে ১ কোটি ভারতীয় জালরুপি তৈরি পরিকল্পনা ছিল। তারপর এসব পাচার করতেন।

ঢাকা মহানগর ডিবি পুলিশের উত্তর শাখার উপকমিশনার মশিউর রহমান এ বিষয়ে ভোরের কাগজকে বলেন, অভিযানে এ চক্রের আরো ৭ সদস্যকে আটক করা হয়। তারা হলেন- মো. মনিরুজ্জামান (৩৫), মো. মনির হোসেন (৩২), মো. আ. কাদের ওরফে আল আমিন (৬২), মো. এনামুল হক আশারী (৩২), মো. আকবর আলী (৩০), মোঃ কবির হোসেন (৩৫) ও মো. সোহেল মাহমুদ (২৮)।

[caption id="attachment_202495" align="aligncenter" width="700"] ভারতীয় জালরুপি[/caption]

এছাড়াও ফ্ল্যাট থেকে ৪৯ লাখ তৈরীকৃত আরো ৪-৫ কোটি জাল রুপি তৈরীর কাগজ ও সরঞ্জাম উদ্ধার করা হয়। তিনি আরো বলেন, ফ্ল্যাটে স্থাপিত জালরুপি তৈরির কারখানাটি পরিচালনার সার্বিক দায়িত্ব মনির হোসেন ও মনিরুজ্জানের ওপর থাকলেও প্রকৃত মালিক বশির উদ্দিন। আটকক মো. কবির হোসেন মূল কারিগর ও মো. সোহেল তার সহযোগী, আর আল্ আমিন জালরুপি তৈরীর বিভিন্ন সরঞ্জামাদি সরবরাহ করতেন।

ডিবি কর্মকর্তা বলেন, বশির উদ্দিনের কাছ থেকে এনামুল হক আশারী ও আকবর আলী প্রতি লাখ জালরুপি ২১ হাজার টাকায় কিনে ভারতীয় নাগরিক মোহনা, একরামুল ও হব্বুর কাছে ২৫ হাজার টাকায় বিক্রি করতেন।

তাদের বিরুদ্ধে সবুজবাগ থানায় মামলায় হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App