আগামী বছর থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা 

আগের সংবাদ

১১ কারণে বাদ নাছির

পরের সংবাদ

বিক্রিতে সেরা ‘আমার দেখা নয়াচীন’

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৬, ২০২০ , ১০:৪২ অপরাহ্ণ

এবারের মেলায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইয়ের তালিকার শীর্ষে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তৃতীয় গ্রন্থ ‘আমার দেখা নয়াচীন’। প্রতিদিনই বইটি কিনতে ভিড় জমাচ্ছেন পাঠক ও বইপ্রেমীরা। শুরুর দিকে বইমেলায় যে পাঁচটি বই নিয়ে আলোচনা তুঙ্গে উঠেছিল তার মধ্যেও শীর্ষে ছিল আমার দেখা নয়াচীন।

অর্ধেক সময়ে এসে বইটির বিক্রি আরো বেড়েছে। প্রতিদিনই ক্রেতা বাড়ছে। অমর একুশে গ্রন্থমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ জানালেন, যেভাবে বিক্রি হচ্ছে মনে হচ্ছে ২১ ফেব্রুয়ারির মধ্যে ‘আমার দেখা নয়াচীন’ এর বিক্রি পঞ্চাশ হাজার কপি ছাড়িয়ে যাবে।

১৯৫২ সালের ২-১২ অক্টোবর চীনের পিকিংয়ে এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক শান্তি সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তান প্রতিনিধি দলের সদস্য হিসেবে এ সম্মেলনে যোগদানের উদ্দেশে নয়াচীন সফর করেছিলেন। সেই স্মৃতি নিয়েই বঙ্গবন্ধুর লেখা ভ্রমণকাহিনি ‘আমার দেখা নয়াচীন। ১৯৫৪ সালে কারাগারে রাজবন্দী থাকাকালে তিনি বইটি লিখেছিলেন।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে কেন্দ্র করে বইটি প্রকাশ করেছে বাংলা একাডেমি। বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে এর মোড়ক উন্মোচন করা হয়। বইটি সম্পাদনা করেছেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ও লোক গবেষক অধ্যাপক শামসুজ্জামান খান। আর ভূমিকা লিখেছেন বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগের প্রকাশিত বই দুটির মতো এ বইটিরও গ্রন্থস্বত্ব থাকছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরোরিয়াল ট্রাস্টের নামে।

এমএন