প্রস্তুতি ম্যাচের দল ঘোষণা করেছে বিসিবি

আগের সংবাদ

ইসলাম কখনও জঙ্গিবাদ সমর্থন করে না 

পরের সংবাদ

কদমতলায় ডিবির অভিযান

জেলখানাতে বসেই জালরুপি তৈরীর হাতে খড়ি

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৬, ২০২০ , ৬:২৫ অপরাহ্ণ

রাজধানীর বাসাবো কদমতলা এলাকার একটি ফ্ল্যাটে অভিযান চালিয়ে বশিরুল্লাহ নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) উত্তর বিভাগ।

রবিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরের অভিযানে আটক বশির ভারতীয় জাল রুপি তৈরী চক্রের মূলহোতাদের একজন। জেলে বসেই জাল মুদ্রা তৈরীর হাতে খড়ি হয় তার।

যুক্তরাজ্য, চায়না, সিঙ্গাপুর, মালেয়শিয়া ও ব্রুনাইসহ আরে কয়েকটি দেশের বারে কাজ করা এ ব্যক্তি গত ২০১৫ সাল থেকে জাল মুদ্রা তৈরী করে আসছে। অভিযানের সময় ওই ফ্ল্যাট থেকে তৈরীকৃত ৪৯ লাখ জাল ভারতীয় রুপি উদ্ধার করা হয়েছে। এছাড়াও আরো ৪-৫ কোটি রুপি তৈরীর কাগজ ও সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এ বিষয়ে ঢাকা মহানগর ডিবি পুলিশের উত্তর শাখার উপকমিশনার মশিউর রহমান ভোরের কাগজকে বলেন, এ চক্রের প্রধান বশিরুল্লাহ বছর কয়েক আগে মাদকসহ গ্রেপ্তার হয়ে কারাগারে ছিলেন। জেলের ভেতরে জাল মুদ্রা তৈরি করার দীক্ষা পান তিনিসহ তার আরেক সহযোগী মনির। চেক জালিয়াতির মামলায় গ্রেপ্তার হয়েছিলেন তিনি। এক সময় জামিনে বের হয়ে এসে জাল মুদ্রা তৈরীর কাজ শুরু করেন তারা। এ ঘটনায় মোট ৮জনকে আটক করা হয়েছে।

তিনি আরো বলেন, আটককৃতদের মধ্যে রুপি তৈরির কারিগর, বিপণনকারী ও মহাজন সবাই আছেন। চক্রের মূলহোতা বশিরুল্লাহ তৈরীকৃত জাল রুপি চাঁপাইনবাবগঞ্জ সীমান্তে দিয়ে পাঠায় বলে প্রাথমিকভাবে জানা গেছে। ভারত থেকে লোক এসে তা নিয়ে যায়।

মশিউর বলেন, সম্প্রতি ভারতীয় মুদ্রা জাল করার প্রবণতা দেখা দেয়ায় গোয়েন্দা নজরদারী বাড়ানো হয়। এরই প্রেক্ষিতে এসব কাজে জড়িত দেশীয়দের আমরা গ্রেপ্তার করছি।

গ্রেপ্তারকৃতদের কাছ থেকে আরো গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাচ্ছে। বিষয়টি আমরা তদন্ত করে দেখছি। জড়িত ভারতীয় নাগরিকদের বিষয়ে এ পুলিশ কর্মকর্তা বলেন, ওই দেশের সংশ্লিষ্ট কর্তপক্ষকে তাদের বিষয়ে অবহিত করা হবে।

ডিসি