এক মলাটেই সব বই চান পাঠকরা

আগের সংবাদ

বিক্রিতে সেরা ‘আমার দেখা নয়াচীন’

পরের সংবাদ

সংসদে দীপু মনি

আগামী বছর থেকে সমন্বিত ভর্তি পরীক্ষা 

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৬, ২০২০ , ১০:১৪ অপরাহ্ণ

শিক্ষার্থীদের সুবিধার জন্য আগামী সেশন থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষার দাবি দীর্ঘদিনের। ইতিমধ্যে কৃষি বিশ্ববিদ্যালয়ে এটি চালু হয়েছে। বিশেষ করে নারী ও দরিদ্র শিক্ষার্থীদের দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ঘুরে ঘুরে ভর্তি পরীক্ষা দেয়া সম্ভব নয়। সব বিশ্ববিদ্যালয়ে আগামী বছরে সমন্বিত ভর্তি পরীক্ষার সুযোগ করতে পারবো বলে আশা করি।

তিনি বলেন, আমরা সব শিক্ষা প্রতিষ্ঠানে অন্তত ২টি বিষয়ে কারিগরি শিক্ষা চালু করবো। শিক্ষার মান বাড়াতে শিক্ষক পেশাটিকে আরো আকর্ষনীয় করে তুলতে হবে। যাতে করে মেধাবী শিক্ষার্থীরা এই পেশায় আসে। রবিবার  ( ১৬ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষনের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় এসব কথা বলেন তিনি।

এমপিও ভুক্তির বিষয়ে ডা. দীপু মনি বলেন, এমপিও ভুক্তি নিয়ে অনেকই অনেক কথা বলেন। কিন্তু আামি বলতে পারি, গত বছর যেসব প্রতিষ্ঠান এমপিও ভুক্তির জন্য আবেদন করেছিলেন তা সম্পূর্ণ নীতিমালা মেনেই হয়েছে। তাদের বাছাই সম্পূর্ণ কমপিউটারাইজড পদ্ধতিতে করা হয়। এখানে ৪টি ক্রাইটেরিয়া ফুলফিল করতে হয়েছে। তারপরে তাদেরকে এমপিও ভুক্ত করা হয়েছে। তবে যদি কোন প্রতিষ্ঠান ভুল তথ্য দিয়ে এমপিও ভুক্তির সুযোগ নিয়ে থাকে তাহলে তা আমরা পর্যালোচনা করে দেখবো। যদি দেখা যায় ভুল তথ্য দিয়ে কোন প্রতিষ্ঠান সুযোগ নিয়েছে তাদের অবশ্যই বাদ দেয়া হবে।

খালেদা জিয়ার মুক্তির দাবি বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমি বুঝতে পারছি না, কেন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য মুক্তি দেয়া হবে? এটা তো আদালতের বিষয় ? তিনি অপরাধ করে সাজা খাটছেন, কেন তাকে মুক্তি দিতে হবে। তাকে তো দেশের সেরা হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাহলে বিএনপি কেন তার মুক্তির জন্য আবেদন করবে, এটা তো আদালতের এক্তিয়ার।

হ্যাঁ সেটা হতে পারে, যদি তিনি তার অপরাধ স্বীকার করে রাষ্ট্রপতির কাছে ক্ষমা ভিক্ষা চান তাহলে রাষ্ট্রপতি তাকে ক্ষমা করতে পারেন।

এসআর