উৎসবে-উন্নয়নে মুজিববর্ষ

আগের সংবাদ

এগিয়ে চলার প্রত্যয়ে

পরের সংবাদ

২৮ থেকে ২৯

ভোরের কাগজের জন্মদিন আজ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৫, ২০২০ , ১০:২৩ পূর্বাহ্ণ

দেশের অন্যতম প্রধান জাতীয় দৈনিক ভোরের কাগজ মুক্তপ্রাণের প্রতিধ্বনি ছড়িয়ে ২৮ বছর অতিক্রম করে পা রাখলো ২৯ বছরে। মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে ঐতিহ্যবাহী এই দৈনিকের পথচলা শুরু হয়েছিল ১৯৯২ সালের ১৫ ফেব্রুয়ারি। ফেব্রুয়ারি ভাষার মাস, মাতৃভাষার জন্য জীবনদানের মাস, অধিকার, স্বাধিকার আর স্বাধীনতার চেতনা জাগ্রত করার মাস।

চেতনার সেই মাস ফেব্রুয়ারিতেই মুক্তপ্রাণের প্রতিধ্বনি তুলে অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করে শুরু হয়েছিল ভোরের কাগজের যাত্রা। তারুণ্যের হাত ধরে নানা ঘাত-প্রতিঘাত পেরিয়েও চেতনায় অবিচল থেকেছে ঐতিহ্যবাহী দৈনিকটি।

বর্তমানে এটি দেশের দশম সর্বাধিক প্রচারিত পত্রিকা। অন্যায়-অবিচারের সঙ্গে আপসহীন অবস্থান, দেশের স্বার্থ, দেশের শিল্পের পক্ষে সুদৃঢ় অবস্থানের কারণে পাঠকের কাছে ভোরের কাগজের আলাদা মর্যাদা রয়েছে।

ঐতিহ্যবাহী দৈনিকটির ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে বিশেষ আয়োজন করা হয়েছে। বিশেষ সম্পদকীয়সহ দেশের বিশিষ্ট ব্যক্তিদের মতামত ও বিশ্লেষণধর্মী লেখা প্রকাশ করা হয়েছে। সম্পাদকীয়তে গণমাধ্যমের বর্তমান চ্যালেঞ্জ, চ্যালেঞ্জ মোকাবেলা, আগামীর পরিকল্পনার কথা বলেছেন সম্পাদক।

পত্রিকাটির দীর্ঘ পথচলার বিশেষ আয়োজন করা হয়েছে ভোরের কাগজের প্রধান কার্যালয়ে। উপস্থিত থাকবেন দৈনিকটির প্রকাশক সাবের হোসেন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্ত।

এনএম